ফ্রান্সের প্যারিস স্যাকলিতে স্কলারশীপসহ মাস্টার্স

Campus-zoomপ্যারিস স্যাকলি বিশ্বের্‌ উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। সর্বাধুনিক প্রযুক্তি, মানসম্মত শিক্ষার পরিবেশ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও নামকরা সব শিক্ষক এ বিশ্ববিদ্যালয়কে বিশ্বের বুকে্ ব্যতিক্রমী পরিচিতি এনে দিয়েছে। সম্প্রতি যাত্রা শুরু করা এ বিশ্ববিদ্যালয়েই মাস্টার্স পড়ার জন্য বিদেশী শিক্ষার্থীদের থেকে আবেদনপত্র আহবান করা হয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ১৭০ জন বিদেশী শিক্ষার্থীকে বিভিন্ন বিষয়ে পড়ার জন্য স্কলারশীপ দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাংলাদেশী শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে ।আবেদন করার শেষ তারিখ ২৯ ফেব্রুয়ারি, ২০১৬।

 

বিশ্ববিদ্যালয় পরিচিতি:

ফ্রান্সের শিক্ষাজগতকে বিশ্ব দরবারে আরো পরিচিত করার জন্য ফ্রান্স সরকার একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা করে। যা হবে শুধু ফ্রান্সই নয়, বরং বিশ্বের মধ্যে প্রথম সারির একটি বিশ্ববিদ্যালয়। এজন্য পৃথক পৃথক ১৯ টি ইন্সটিটিউটের সমন্বয়ে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। নামকরণ করা হয় ‘প্যারিস-স্যাকলি’। তিনশত একর জমিতে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে প্রায় ৭০,০০০  শিক্ষার্থী। এক দশকের মধ্যেই প্রথম  সারির বিশ্ববিদ্যালয়ের সারিতে অন্তর্ভুক্ত হবে বলে আশা কর্তৃপক্ষের।

 

বিষয়: শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের যে কোন বিষয়েই পড়তে পারবে ।

 

কোর্স লেভেল: মাস্টার্স

 

বর্ণনা: স্কলারশীপ প্রাপ্ত শিক্ষার্থীকে প্রতি শিক্ষাবর্ষে ১০,০০০ ইউরো আর্থিক সহয়তা দেয়া হবে। বাংলাদেশী টাকায় যা ৮ লক্ষ ৭০ হাজার টাকা হয়। এছাড়া যাতায়াত ভাতা ও আবাসনের ব্যবস্থা এ স্কলারশীপের অন্তর্ভুক্ত।

 

যোগ্যতা:

  • মাস্টার্স কোর্স-এ আবেদন করার জন্য সাধারণত প্রয়োজনীয় সকল যোগ্যতা।
  • শিক্ষাজীবনের কোন ক্ষেত্রে দ্বিতীয় বা তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়।
  • শিক্ষাজীবনের দুই বছরের অধিক বিরতি থাকা চলবে না।
  • ফ্রান্সের অন্য কোন সংগঠন বা বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশীপ পেয়ে থাকলে এ স্কলারশীপের জন্য মনোনীত হবে না ।

 

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র:

  • শিক্ষার্থীর পূর্ণ জীবন-বৃত্তান্ত
  • মোটিভেশন লেটার
  • রিকমেন্ডেশন লেটার
  • বর্তমান ও গত দু্‌ই বছরে যে সব কোর্স-এ অংশগ্রহণ করেছে তার বিবরণ
  • সকল একাডেমিক ট্রান্সক্রিপ্ট
  • পাসপোর্ট এর ফটোকপি

 

আবেদন করার নিয়ম:

আগ্রহী শিক্ষার্থীকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য শিক্ষার্থীকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্টেশনের পর শিক্ষার্থীর দেয়া ই-মেইলে একটি লিঙ্ক যাবে। লিঙ্ক-এ ক্লিক করে একাউন্ট অ্যাক্টিভেট করতে হবে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনপত্র রেজিস্ট্রেশনের ৮ দিনের মধ্যে পূরণ করে সাবমিট করতে হবে । এর পর আবেদনপত্রে যাদের রেফারেন্স দেয়া হয়েছে তাদের মেইলে একটি ভেরিফেকেশন ফর্ম যাবে। তারা যদি এ ফর্ম পূরণ করে সাবমিট্ করে তখনই আবেদনপত্র গ্রহণ করা হবে ।

আবেদন করার জন্য নিচের এখানে ক্লিক করুন।

স্কলারশীপ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন।

scholarship-estimate

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট