ঢাবিতে ভাষা সৈনিক সম্মাননা

PRESS-1ভাষা সৈনিক জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ এবং আহমদ রফিককে সম্মাননা প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে (১৮ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার জাদুঘর ও সংগ্রহশালা চত্বরে এক অনুষ্ঠানে তাঁদের এই সম্মাননা প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ভাষা সংগ্রামীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার সভাপতি অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মাননাপ্রাপ্ত ভাষা সংগ্রামীগণ স্মৃতিচারণ করেন। স্বাগত বক্তব্য দেন ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার পরিচালক অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তরুণ প্রজন্মকে তাদের স্বপ্ন পূরণের দায়িত্ব নিতে হবে। দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি ধারণ করে সামনে এগিয়ে যাওয়ার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান। উপাচার্য বলেন, ভাষা আন্দোলনের প্রথম পর্যায়ে নেতৃত্ব দিতে গিয়ে ১৯৪৮ সালের ১১ মার্চ বঙ্গবন্ধু কারাবরণ করেন। বঙ্গবন্ধু একুশে ফেব্রুয়ারিকে আত্মশুদ্ধির দিন হিসাবে অভিহিত করেছিলেন। আত্মশুদ্ধির এই দিনে শহীদদের স্বপ্ন কতটুকু বাস্তবায়ন করতে পেরেছি, তা মূল্যায়নের জন্য উপাচার্য সকলের প্রতি আহ্বান জানান।

 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাদুঘর ও সংগ্রহশালা চত্বরে ৪-দিনব্যাপী ভাষা আন্দোলনভিত্তিক পুস্তক, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। এছাড়া, (২৬ ফেব্রুয়ারি) শুক্রবার সকাল ১০টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট