ইউল্যাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

Photo 2ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ইউনিভার্সিটি অব লিবারেল আটর্স বাংলাদেশ (ইউল্যাব) গত ১৭ ফেব্রুয়ারী ২০১৬, বুধবার নিজস্ব মিলনায়তনে আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই অনুষ্ঠান শুরু হয় ছাত্র-ছাত্রী দের কবিতা আবৃত্তির মধ্য দিয়ে। এরপর ইউল্যাব এর প্রফেসর রফিকুল ইসলাম অনুষ্ঠানের মূল বক্তব্য রাখেন।

 

তিনি বক্তব্যে ভাষা আন্দোলনে তার সরাসরি জড়িত থাকার অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়াও সেসময়ের কিছু দূর্লভ ছবি তোলেন, সে গুলো সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবহিত করেন।

Photo 3

একই দিন সকালে ইউল্যাব ভাইস চ্যান্সেলর প্রফেসর ইমরান রহমান একটি গ্রন্থ ও আলোক চিত্র প্রদর্শনী উদ্বোধন করেন। প্রদর্শনীর সব ছবিগুলোই ভাষা আন্দোলন নিয়ে এবং বেশির ভাগ ছবিই ইউল্যাব এমিরেটাস প্রফেসর রফিকুল ইসলাম এর তোলা। ওই সময়ে তিনি প্রত্যক্ষদর্শী হিসেবে তোলা ছবি গুলো সাক্ষ্য হিসেবে তুলে রাখেন।

 

অনুষ্ঠানটি শেষ হয় ইউ ল্যাব সংস্কৃতি সংসদ ক্লাবের গান পরিবেশনার মধ্য দিয়ে। অনুষ্ঠানে অন্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন ইউল্যাবের উপাচার্য প্রফেসর ইমরান রহমান, উপ-উপাচার্য প্রফেসর জহিরুল হক , রেজিস্টার লেঃ কর্নেল ফয়জুল ইসলাম, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

 

 

পছন্দের আরো পোস্ট