ঢাবিতে শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠান

PRESSঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ভাষা আন্দোলনের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য ধারণ ও বহন করে সততা ও মনুষ্যত্বের শিক্ষায় সুশিক্ষিত হয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

আজ (১৭ ফেব্রুয়ারি ২০১৬) বুধবার টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান, ফর্মেসী এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের ১ম বর্ষ সম্মান শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এই অনুষ্ঠানের আয়োজন করে।

 

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের পরিচালক অধ্যাপক শাহীন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আব্দুল আজিজ, ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সাইফুল ইসলাম এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এছাড়া, অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট লিডার অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও ছাত্র-উপদেষ্টাবৃন্দ বক্তব্য রাখেন। নবীন শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন মনিরা নুসরাত ও কাজী আরিফুর রহমান।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নবীন শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষাই আলো আর এটাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূলমন্ত্র। এই মন্ত্র নিয়ে শ্রেণিকক্ষের ভালো ফলাফলের সাথে সাথে তোমরা পরিপূর্ণ ও আলোকিত মানুষ হও, এটাই আমাদের সকলের প্রত্যাশা।

 

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভাষার জন্য, স্বাধীনতার জন্য এবং বিভিন্ন গণতান্ত্রিক ও ন্যায়সঙ্গত আন্দোলনে রক্ত দিয়ে যে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে, সেটাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস তথা বাংলাদেশের ইতিহাস। এ প্রসঙ্গে উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র থাকাকালীন অবস্থায় আমাদের স্বাধীনতার জন্য, ভাষার জন্য ও সাধারণ মানুষের মুক্তির জন্য বিভিন্ন আন্দোলনে বলিষ্ঠ নেতৃত্ব প্রদান করেছেন এবং পরবর্তীতে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের এসব ইতিহাস জানতে হবে।

 

 

পছন্দের আরো পোস্ট