শাবিতে গ্রিন এক্সপ্লোর সোসাইটির সবুজ উৎসব

????????????????????????????????????

শাবিপ্রবি’র প্রকৃতি  ও পরিবেশ নিয়ে কাজ করা একমাত্র সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’ চতুর্থ বারের মতো মঞ্চায়িত করলো তাদের সবচেয়ে চমকপ্রদ আয়োজন ‘গ্রিন ফেস্টিভাল’। প্রতিবছর বসন্ত এলেই অপেক্ষা শুরু হয়ে যায়, গ্রিন ফেস্টিভালের যা শাবিপ্রবি’র  বাসন্তী পরিবেশকে করে তোলে আরো প্রাণবন্ত।

 

শাবিপ্রবি’র প্রাণ, অর্জুনতলায় দুপুর সাড়ে ১২ টায় সংগঠনটির সদস্য এবং শুভাকাঙ্খীদের বিশাল র‍্যালী নিয়ে পুরো বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.আমিনুল হক ভূঁইয়া উদ্বোধন করেন এই উৎসবের। এসময় উপস্থিত ছিলেন ‘প্রকৃতি ও জীবন’ ফাঊন্ডেশন’এর গবেষণা ও প্রকাশনা পরিষদের সমন্বয়ক শামীম আহমেদ। শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন পুর ও পরিবেশ কৌশল বিভাগের সহযোগী অধ্যাপক শরীফুর রহমান এবং সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম।

 

Post MIddle

আরো ছিলেন বন ও পরিবেশ বিজ্ঞানের সহকারী অধ্যাপক এবং সংগঠনের আজীবন সদস্য সৌরভ দাস। আরো উপস্থিত ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক ও সংগঠনটির প্রাক্তন সদস্য নুসরাত ইসলাম, সুমন রেজা এবং সন্তোষ কুমার দেব। এছাড়া ছিলেন সংগঠনটির আজীবন সদস্য ও বন ও পরিবেশ বিভাগের স্নাতকোত্তরে অধ্যয়নরত মোঃ রাফসান হোসাইন।

 

এবারের গ্রিন ফেস্টিভালার অনুষ্ঠানগুলোর মধ্যে ‘বাংলাদেশের ভূদৃশ্যাবলী’ নিয়ে আলোকচিত্র প্রদর্শনী, বৃক্ষমেলা, বিষয়ভিত্তিক কর্মশালা এগুলো তো আছেই, পাশাপাশি এবারের আয়োজনে যুক্ত করা হয়েছে কিছু চমকপ্রদ নতুন আয়োজন। এগুলোর মধ্যে গ্রামীন ঐতিহ্যের পরিচায়ক, গ্রামীন খেলাধুলা প্রতিযোগিতা অন্যতম। নতুন আয়োজনের মধ্যে আরো রয়েছে ‘রাতারগুল’ সংরক্ষণের উদ্যোগ দিসেবে একটি সেমিনারের যাতে নগর প্রশাসন এবং পরিবেশপ্রেমীদের একই বৈঠকে নিয়ে আসছে সংগঠনটি।

 

আজকে থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে এই আয়োজন। তাছাড়া এবারই প্রথম ‘ফানুস উৎসব’ দিয়ে শেষ করা হবে সংগঠনটির সবচেয়ে আড়ম্বরপূর্ণ এই বার্ষিক আয়োজনের। এ সম্পর্কে সভাপতি অর্চিষ্মান দত্ত বলেন যে, এটা তাদের কাছে শুধু একটা অনুষ্ঠান নয়, একটা ঐতিহ্য ও বটে। সবাইকে স্বতঃস্ফূর্তভাবে এসে তাদের এই আয়োজনকে সার্থক করার আহবানও জানান তিনি।

 

 

পছন্দের আরো পোস্ট