ঢাবিতে সংবিধানের ত্রুটি ও অসঙ্গতি বিষয়ে সেমিনার

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে ‘সংবিধানের ভাষা: ত্রুটি ও অসঙ্গতি’ শীর্ষক এক সেমিনার মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি ) আর সি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াৎ আনসারী।

 

Post MIddle

আলোচনায় অংশ নেন বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. এ. কে. এম. হারুনার রশীদ। অনুষ্ঠান সঞ্চালন করেন গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক লতিফা বেগম। প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বলেন, সংবিধানের ভাষাগত ত্রুটি ও অসঙ্গতি কোনভাবেই কাম্য নয়। সংবিধানের ভাষাগত অসঙ্গতি দূর করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

 

মূল প্রবন্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াৎ আনসারী বাংলায় লিখিত সংবিধানের ভাষাগত বিভিন্ন দিক তুলে ধরে বলেন, আমাদের সংবিধানের বাক্য কাঠামোতে অনেক দুর্বলতা রয়েছে। বিভিন্ন জায়গায় সাধু-চলিতের মিশ্রণ এবং শব্দের অপপ্রয়োগ করা হয়েছে। একই বাক্যে বাংলা ও ইংরেজি শব্দের ব্যবহার এবং একবচনের পরিবর্তে বহুবচনের ব্যবহার করা হয়েছে। এতে অনেক ভুল বানানও রয়েছে। তিনি সংবিধানের এসব ভাষাগত দুর্বোধ্যতা ও ত্রুটি দূর করার ওপর গুরুত্বারোপ করেন। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট