চুয়েট আই.টি. পার্কের জন্য ১০ একর জমি

Honorable State Minister of ICT visits proposed site of CUET IT Park.গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে প্রস্তাবিত ‘‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আই.টি. পার্ক’’ স্থাপনের নিমিত্তে ১০ একর ভূমির দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত প্রাপ্তির দখল বুঝে পেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ পূরণে, দেশের আই.টি শিক্ষার মান বৃদ্ধি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ভিত্তিক মানব সম্পদ উন্নয়নে ‘‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আই.টি. পার্ক’’ স্থাপনে প্রকল্পকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

 

১১ ফেব্রুয়ারি উক্ত ভূমি (মৌজা-ঊনসত্তর পাড়া, মূল বি এস খতিয়ান-০১, সৃজিত বি এস খতিয়ান নং-২৫৬৯, বি এস দাগ নম্বর ৯১০২, ৯১৪২) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বুঝিয়ে দেন উপজেলা ভূমি অফিস, রাউজান, চট্টগ্রাম-এর সার্ভেয়ার জনাব মো: ফারুক আহমেদ এবং উনসত্তর পাড়া ইউনিয়ন ভূমি অফিস, রাউজান, চট্টগ্রাম-এর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) জনাব মোহাম্মদ জহির রায়হান।

 

প্রসঙ্গত, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আইটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহনের জন্য এ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য বরাবর (০৭/০৮/২০১৪) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি এক পত্র দেন। উক্ত পত্রে তিনি উল্লেখ করেন যে, ‘বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে তথ্য প্রযুক্তির উপর বিশেষ গুরুত্ব দিয়ে যাচ্ছে। এর ধারাবাহিকতায় সরকার তথ্য প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে। এ জন্য আপনার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আইটি পার্ক স্থাপনের উপযোগী ন্যূনতম ০৫ (পাঁচ) একর জমি থাকতে হবে।

 

Post MIddle

এখানে উল্লেখ্য যে, আই.টি. পার্ক স্থাপনের মাধ্যমে তথ্য প্রযুক্তি খাতে আপনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হবে। এমতাবস্থায় আইটি পার্ক স্থাপনের নিমিত্ত ব্যবহারযোগ্য জমির পরিমাণ উল্লেখপূর্বক আপনার প্রতিষ্ঠান আগ্রহ ব্যক্ত করলে অত্র মন্ত্রণালয় দ্রুততার সাথে পরবর্তী পদক্ষেপ গ্রহন করবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আই.টি. পার্ক স্থাপনের জন্য আপনার সদয় হস্তক্ষেপ কামনা করছি।’

 

উক্ত পত্রের পর মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি মহোদয় ২৬ ফেব্রুয়ারি এ বিশ্ববিদ্যালয় সংলগ্ন প্রস্তাবিত আই.টি. পার্ক-এর স্থান পরিদর্শন করেন। একই সঙ্গে আই.টি. পার্ক সুষ্ঠু ও সুন্দরভাবে স্থাপনের নিমিত্তে প্রয়োজনীয় খাস জমি চুয়েট-এর অনুকূলে স্বয়ংসম্পূর্ণ বন্দোবস্ত প্রদানসহ অন্যান্য ব্যাপারের সার্বিক অগ্রগতির বিষয়ে বিবিধ নির্দেশনা প্রদান করেন।

 

পরবর্তীতে গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয় থেকে ‘‘চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আই.টি. পার্ক’’ স্থাপনের নিমিত্তে এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উপরে বর্ণিত জমি হতে প্রয়োজনীয় খাস জমি চুয়েট-এর অনুকূলে ১০,৫০,০০০/- (দশ লক্ষ পঞ্চাশ হাজার) টাকা সালামি মূল্যে দীর্ঘমেয়াদী বন্দোবস্ত প্রদান করা হয়। ইতিমধ্যে এ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক উক্ত টাকা পরিশোধপূর্বক বন্দোবস্ত দলিল রেজিস্ট্রি সম্পাদন করে। অতপর (০৮/০২/ ২০১৬) চট্টগ্রামের রাউজান উপজেলা ভূমি অফিস থেকে এ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লিখিত পত্রে দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত মামলা নং-০১/২০১৫-১৬ মূলে বন্দোবস্তকৃত ভূমি সরেজমিনে দখল বুঝিয়ে দেয়ার বিষয়টি অবহিত করা হয়।

 

লেখাপড়া২৪.কম/চুয়েট/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট