গবেষণায় ইউআইইউ’র মঞ্জুরী তহবিল ঘোষণা

UIU_3_658213560বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) নিজস্ব অর্থায়নে ‘ইউআইইউ রিসার্স গ্র্যান্ট’ নামে একটি গবেষণা তহবিল মঞ্জুরী চালু করেছে। এর অধীনে নির্বাচিত প্রকল্পের গবেষক-শিক্ষকদের গবেষণা তহবিল দেওয়া হয়েছে।

 

সোমবার (১৫ ফেব্রুয়ারি) ধানমন্ডিতে বিশ্ববিদ্যালয়টির অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গবেষক-শিক্ষকদের হাতে মঞ্জুরী তহবিলের রিসার্চ গ্র্যান্ট তুলে দেন।
শিক্ষা, গবেষণা, আধুনিক যোগাযোগ প্রযুক্তি, জলবায়ু ও পরিবেশ, টেলিকমিউনিকেশনসহ বিভিন্নখাতে নির্বাচিত ১৫ জন রিসার্চ গ্র্যান্ট গবেষক-শিক্ষকের হাতে এই তহবিল তুলে দেওয়া হয়। এছাড়া ২২ জনকে দেশীয় এবং আর্ন্তজাতিক পরিসরে গবেষণার জন্য স্বীকৃতি এবং প্রশংসাপত্র দেওয়া হয়েছে।
গবেষণার জন্য মঞ্জুরী তহবিল চালু করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, উচ্চশিক্ষার অন্যতম প্রধান অনুষঙ্গ হলো গবেষণা। গবেষণার মাধ্যমে সৃষ্টি হয় নতুন জ্ঞানের, যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অবদান রাখে।
জ্ঞানভিত্তিক সমাজ গড়ার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্র বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, মানুষের জীবনকে কীভাবে ইতিবাচক পরিবর্তন আনা যায় তা নিয়ে গবেষণা করলে দেশের মানুষ উপকৃত হবে।
৯১টি বেসরকারি ও ৪০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে চালু হওয়া প্রতিষ্ঠানগুলোতে বর্তমানে ৩১ লাখ শিক্ষার্থী পড়াশোনা করে জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, অনেক দেশে এতো সংখ্যক জনসংখ্যাও নেই।
‘এই জনশক্তিকে জনসম্পদে রূপান্তর করতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ। আমরা অনেক জিনিস আবিস্কার করি, কিন্তু প্যাটেন্টের মূল্য বুঝি না বলে অনেক কিছুর নিজস্বতা হারিয়েছি, ভারত জামদানি শাড়ির প্যাটেন্ট নিয়েছে। গবেষণায় এসব বিষয়ে জোর দিতে হবে।’
গুণগত শিক্ষার জন্য ইউআইইউ কাজ করে যাচ্ছে জানিয়ে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান ও ইউনাইটেড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রহমান খান বলেন, ২০১৭ সালের মধ্যে আমরা নিজস্ব ক্যাম্পাসে যাবো। ২৫ বিঘা জমির উপর এই ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় আধুনিক সব সুবিধা থাকবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে সর্বপ্রথম চালু করা ইউআইই’র এই উদ্যোগ বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করার ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউ’র উপাচার্য অধ্যাপক ড. এম রিজওয়ান খান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হাবিব আবু ইব্রাহিমসহ বিভিন্ন বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক, গবেষক, ইউআইইউ’র শিক্ষক-কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট