বিইউবিটিতে রিসার্চ মেথডোলজি ট্রেইনিংয়ের উদ্বোধন

????????????????????????????????????

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) তে (১৩ ফেব্রুয়ারি) শনিবার অনুষ্ঠিত হল “ইন্টেন্সিভ ট্রেইনিং প্রোগ্রাম অন এপ্লাইড রিসার্চ মেথডোলজি” এর ৩য় ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এ এফ এম সরওয়ার কামাল। সম্মানিত অতিথি ছিলেন প্রফেসর ড. কামরুল আলম, মোনাশ ইউনিভার্সিটি ও প্রফেসর ড. ফিরোজ আলম, আর এম আই টি ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক এবং সভাপতি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর মোঃ আবু সালেহ।

 

খ্যাতনামা শিক্ষাবিদ ও বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক প্রফেসর শান্তি নারায়ণ ঘোষ ট্রেইনিং প্রোগ্রামের সমন্বয়কারী হিসেবে তাঁর সূচনা বক্তব্যে এই ট্রেইনিং প্রোগ্রাম কিভাবে পরিচালিত হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এ এফ এম সরওয়ার কামাল বলেন, গবেষণা শিক্ষা ইদানিংকালে অভূতপূর্ব মনোযোগ আকর্ষণ করছে বিধায় ভবিষ্যতে এ বিষয়ে বাজেট বরাদ্দ বৃদ্ধি করা উচিত। প্রফেসর ড. কামরুল আলম ও প্রফেসর ড. ফিরোজ আলম গবেষণা দর্শনের নিয়মানুগ উপলব্ধি ও সমালোচনামূলক সচেতনতার মাধ্যমে কিভাবে গবেষণা যেকোন তত্ত্ব তৈরীতে অবদান রাখে সে সম্পর্কে আলোকপাত করেন। উপরস্তু, তাঁরা এই ট্রেইনিং প্রোগ্রামে কয়েকটি বক্তৃতা প্রদানের আগ্রহ প্রকাশ করেন। প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক অংশগ্রহণকারীদেরকে এইমর্মে পরামর্শ দেন যে তাঁদের জ্ঞান, দক্ষতা ও গবেষণার অভিজ্ঞতা বিকাশের জন্য যাতে করে তারা উচ্চমানের গবেষণা পরিচালনা করতে সক্ষম হন।

 

Post MIddle

প্রফেসর মোঃ আবু সালেহ বলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীকে কোর্সের অংশ হিসেবে রিসার্চ করতে হয়। শিক্ষার্থীদের প্রশিক্ষক হিসেবে শিক্ষকদের গবেষণা সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকতে হবে। তাই, প্রশিক্ষকদের আগে প্রশিক্ষণ নিতে হবে। সবশেষে ট্রেইনিং প্রোগ্রামের ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও বাণিজ্য অনুষদের ডীন প্রফেসর ড. এ. কে. শামসুদ্দোহা অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সামর্থ্য তৈরীতে শিক্ষকদের গবেষণা দক্ষতা বৃদ্ধির বিষয়ে গুরুত্ব আরোপ করেন ।

 

 

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ট্রেইনিং প্রোগ্রামের উপ-সমন্বয়কারী ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক জনাব মনিরুল হাসান মাসুম। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডীন, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, প্রক্টর, জয়েন্ট রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ।#

 

 

লেখাপড়া২৪.কম/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট