মহাজাগতিক ক্লাসরুম!!!

Cosmic-Classroom-6-credit-UK-Space-Agencyঅন্য আর দশটি শ্রেণীকক্ষের মত এটি একটি ক্লাসরুম। যেখানে প্রয়োজনীয় আসবাবপত্র এবং শিক্ষার্থী সবই আছে। তবে যিনি পড়াবেন তিনি অবস্থান করছেন পৃথিবী থেকে হাজার হাজার মাইল দুরে সৌরজগতের বাইরে এমন এক স্থানে যেখানে মধ্যাকর্ষণ শক্তি কাজ করে না। এটি কোন কল্পনার ক্লাসরুম না। যুক্তরাজ্যের প্রায় তিন লাখ শিশু শিক্ষার্থী বাস্তবেই এমন রোমাঞ্চকর ক্লাসরুমে ক্লাস করে।

 

শিক্ষার্থীরা যেন মধ্যাকর্ষণ শক্তি সম্পর্কে স্পষ্ট ধারণা পায় সে জন্য যুক্তরাজ্যের স্কুলগুলোতে এমন মহাজাগতিক ক্লাসরুমের ব্যবস্থা করা হয়েছে। সম্প্রতি ব্রিটিশ মহাকাশচারী টিম পিকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) থেকে স্যাটেলাইট লিঙ্ক এর মাধ্যমে শিক্ষার্থীদেরকে হাতে-কলমে মধ্যাকর্ষণ শক্তির বিভিন্ন বিষয় সম্পর্কে শিক্ষা দেন।

 

এমনি একটি ক্লাসে শিশুরা মধ্যাকর্ষণ শক্তি নিয়ে তাদের বিভিন্ন কৌতুহল তুলে ধরে। ক্লাস শুরু হয় পাঁচ বছর বয়সী শিক্ষার্থী হ্যারির প্রশ্ন দিয়ে। সে পিকের নিকট জানতে চায়, “তুমি তোমার জানালার বাইরে কি দেখতে পাচ্ছ?”। পিকে জানালার দিকে সরে গিয়ে জানায়, সে এখন আটলান্টিক মহাসাগরের মাঝ বরাবর আফ্রিকার উপকূল অভিমুখে অবস্থান করছে। যা সৌরজগতের বাইরে থেকে দেখতে খুবই সুন্দর।

 

Post MIddle

পানি দিয়ে পিংপং বলের মত খেলা করে পিকে শিশুদেরকে শূণ্য মধ্যাকর্ষণ শক্তি বুঝান। হাতের মাইক্রোফোন ছুড়ে দিয়ে উড়ন্ত মাইক্রোফোন ধরা, স্পেসশীপের মধ্যে পাখির মত উড়ে উড়ে ঘুরে বেড়িয়ে শিক্ষার্থীদেরকে মধ্যকর্ষণ শক্তির কার্যকারীতা সম্পর্কে ধারণা দেন।

 

যুক্তরাজ্যের হাজার হাজার  স্কুলশিক্ষার্থী এ ক্লাসের মাধ্যমে মধ্যাকর্ষণ শক্তি কি ও এর প্রভাব সম্পর্কে জানতে পারছে। বিজ্ঞানের অতি জটিল বিষয় ও শিক্ষার্থীদের সামনে অতি সহজ করে উপস্থাপন করা হচ্ছে। ## সূত্র: দ্য গার্ডিয়ান

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

 

 

 

 

পছন্দের আরো পোস্ট