জাবিতে এক্সপ্লোরার্সের মেহেদি উৎসব

IMG_7490জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুপরিচিত এক্সপ্লোরার্স একটি অরাজনৈতিক সংগঠন। মূলত ভ্রমণপিপাসুদের নিয়ে এ সংগঠনটির বিচরণ হলেও এর সদস্যরা বিভিন্ন স্থানে ভ্রমনের পাশাপাশি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরে বিভিন্ন সময়ে সেমিনার, প্রদর্শনী, সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে থাকে। বিগত বছরগুলোতে উল্লেখযোগ্য কার্যক্রম হলো অজন্তা-ইলোরা, কান্তজিউ মন্দিরের তথ্যচিত্র প্রদর্শন, মুসলিম স্থাপত্য বিষয়ক সেমিনার, শিল্পী নাদির শাহরীয়ারের চিত্র প্রদর্শনী, কক্সবাজার ও সুন্দরবনের জন্য ভোটিং-এর ব্যবস্থা, কুয়াকাটায় পরিবেশ বিপর্যয় সম্পর্কে জনসচেতনতায় মানববন্ধন আয়োজন, কুড়িগ্রাম, লালমনিরহাট, নেত্রকোনা, পঞ্চগড়সহ দেশের বিভিন্ন যায়গায় অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন, তিনবিঘা করিডোর, নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ি, লালবাগকেল্লা, আহসান মঞ্জিল, সোনারগাঁও, কুমিল্লার শালবন বিহার, নেত্রকোনার বিরিশিরি, বিরুলিয়া জমিদারবাড়ি, মানিকগঞ্জের বালিয়াটি জমিদারবাড়ি ভ্রমনের পাশাপাশি প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য তথ্য সহায়তা ক্যাম্প স্থাপন করে থাকে। এছাড়াও পথশিশুদের মাঝে ঈদের নতুন জামা প্রদান কর্মসূচী এ সংগঠনের একটি বিশেষ উদ্যোগ।
 

IMG_7412এসব কার্যক্রমের পাশাপাশি প্রতি বছরই নতুন কলা ভবনের সামনে মহুয়া তলায় বসন্ত বরণ উৎসব আয়োজন করে থাকে। বরাবরের মতোই এবারও পহেলা ফাল্গুনে বসন্ত বরণ উপলক্ষে মহুয়া তলায় মমতাজ হারবাল প্রোডাক্টসের সৌজন্যে একটি ‘মেহেদি উৎসবের ’ আয়োজন করা হয়েছিল। এর সাথে ছিল ঘুড়ি উৎসবসহ আরো নানা আয়োজন।

 

Post MIddle

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সকাল ৯ টায় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন ছাত্র কল্যাণ উপদেষ্টা অধ্যাপক ড. শাহনাওয়াজ।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রত্মতত্ত্ব বিভাগের সম্মানিত চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মোকাম্মেল হোসেন ভূঁইয়া। সকাল ৯ টায় উদ্বোধনের পর থেকে দুপুর ২:০০ পর্যন্ত চলে মেহেদী উৎসব এবং বিকাল ৩ টা থেকে ৪:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয় ঘুড়ি উৎসব। মেহেদী উৎসবে অংশগ্রহনকারীদের মধ্যে র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরনীর মাধ্যমে সন্ধ্যা ৬ টায় উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট