ডিজিটাল ভার্সনে প্রাথমিক শিক্ষা চালু

DigitalBangladesh-2resizedদেশে প্রথমবারের মত ডিজিটাল ভার্সনে প্রাথমিক শিক্ষা চালু করা হয়েছে। রোববার (১৪ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে এ কার্য্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রাথমিক শিক্ষা কনটেন্ট ইন্টার‌অ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল ভার্সনে রূপান্তর প্রকল্পের অধীনে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য এ ডিজিটাল কন্টেন্ট প্রস্তুত করা হয়।

 

এর মাধ্যমে  বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী পাঠ্য-পুস্তকের বিভিন্ন ছবি, চার্ট, ডায়াগ্রাম, অডিও, ভিডিওসহ মাল্টিমিডিয়া উপকরণ সংযোজন করে অ্যানিমেশনের মাধ্যমে পাঠ্যপুস্তকের বিষয়গুলোকে আরো আকর্ষণীয় ও সহজবোধ্য করে উপস্থাপন করা হয়।

 

শিশুদের শিক্ষার পরিবেশ, পাঠদান পদ্ধতি ও বিষয়বস্তু আকর্ষণীয় ও আনন্দময় করে তোলার পাশাপাশি মুখস্থ বিদ্যার পরিবর্তে চিন্তাশক্তির বিকাশ, কল্পনা শক্তি এবং অনুসন্ধিৎসু মনন সৃষ্টি করবে এ মাল্টিমিডিয়া ডিজিটাল কন্টেন্ট।

 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত প্রাথমিক শিক্ষাক্রমের আলোকে প্রথম-পঞ্চম শ্রেণি পর্যন্ত বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ক ১৭টি বইয়ের ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল শিক্ষা কন্টেন্ট তৈরি করা হয়।

 

বাংলা, গণিত, বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ক ১২টি বই ব্র্যাক এবং ইংরেজি বিষয়ের ৫টি বইয়ের কন্টেন্ট তৈরিতে সেভ দ্য চিলড্রেন কারিগরি সহায়তা করেছে।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

 

 

পছন্দের আরো পোস্ট