শিক্ষকনীতি প্রণয়নে উদ্যোগ নেয়ার আহবান

মতবিনিময় সভাইউনেস্কোর ৩৮তম সাধারন অধিবেশনে ৪ নভেম্বর ২০১৫ সালে উপস্থাপিত প্রস্তাবনা অনুসারে বাংলাদেশসহ সদস্য রাষ্ট্রসমূহে শিক্ষক নীতি উন্নয়নের অপরিহার্যতা ও শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন প্রসংগে শুক্রবার সকাল ১১ টায় ইনিশিয়েটিভ ফর হিউম্যান ডেভেলপমেন্ট (আইএইচডি) এর গ্রীনরোড, জাহানারা গার্ডেনে সভাকক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

এতে শিক্ষা বিষয়ক জাতীয় ও আন্তর্জাতিক এনজিও, ঢাকা মহানগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা স্তরের শিক্ষক শিক্ষাকর্মী প্রতিনিধিগন বলেছেন, ‘শিক্ষকনীতি’ প্রণয়নে শিক্ষক, অভিভাবক, শিক্ষা ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, সরকার এবং এনজিওদের সমন্বিত উদ্যোগ নিতে হবে। শিক্ষকনীতি প্রণয়ন সংক্রান্ত ইউনেস্কোর প্রস্তাবনা অনুসারে বাংলাদেশে আয়োজিত প্রথম সভায় তারা বলেন জাতীয় শিক্ষানীতি ২০১০, শিক্ষকদের অধিকার ও করণীয় সংক্রান্ত ১৯৬৬ ও ১৯৯৭ সালের সুপারিশমালা, গ্লোবাল মনিটরিং রিপোট ২০১৩/৪ এবং ইনিশিয়েটিভ ফর হিউম্যান ডেভেলপমেন্ট ও একশনএইড বাংলাদেশ এর শিক্ষক সংগঠনগুলোর সাথে যৌথভাবে প্রণীত ২৬ দফা সনদ বাংলাদেশে শিক্ষকনীতি তৈরিতে ভালো অবদান রাখতে পারে। তারা সভায় আলোচিত বিভিন্ন প্রস্তাব ও সুপারিশ শিক্ষক সংগঠন ও শিক্ষা এনজিওদের যৌথ সভায় চুড়ান্ত করে সরকারের সাথে আলোচনার পরামর্শ দেন।

 

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি, মোহাম্মদ আজিজুল ইসলামের সভাতিত্বে অনুষ্ঠিত সভায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য, আজ ৭৩ বছরে পদার্পনকারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ। আইএইচডি এর ভারপ্রাপ্ত সম্পাদক অধ্যক্ষ নূরুননবী সিদ্দিকীর সঞ্চালনায় জাতীয় পর্যায়ের শিক্ষা, শিক্ষক ও শিক্ষাকর্মী সংগঠনের ১৫ জন বক্তব্য রাখেন। তাদের মধ্যে রয়েছেন, একশনএইড বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাপক জনাব নূরুন্নবী শান্ত, গণসাক্ষরতা অভিযানের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মির্জা কামরুন্নাহার, বিভিআইপিএস এর সম্পাদক নাজমা আরা বেগম পপি। প্রাথমিক, মাধ্যমিক, কারিগরি ও উচ্চশিক্ষা স্তরের শিক্ষক শিক্ষাকর্মী প্রতিনিধি, ঢাকা মহানগরির বিভিন্ন স্কুল ও কলেজের প্রতিষ্ঠান প্রধানদের মধ্যে মুক্ত আলোচনায় অংশ নেন অধ্যক্ষ আসাদুল হক, অধ্যক্ষ আব্দুস সাত্তার, এস এম আব্দুল জলিল, অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী, নজরুল ইসলাম খান, অধ্যক্ষ ফয়েজ হোসেন, খান মোশাররেফ হোসেন, মোহাম্মদ মহসীন রেজা, অনুপম বড়–য়া, মনিরা আফরোজ, হাবিবুর রহমান হাবিব প্রমুখ।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট