ঢাবিতে বাঘ সুরক্ষায় সচেতনতামূলক কর্মসূচি

????????????????????????????????????
????????????????????????????????????

বাঘ আমাদের গর্ব, বাঘ সুরক্ষা করব’ স্লোগান নিয়ে বাঘ সুরক্ষার সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে বাঘ ও সুন্দরবন বিষয়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, খ্যাতনামা শিল্পীদের চিত্রাঙ্কন ও প্রদর্শনী এবং লোকসংগীত পরিবেশনা অনুষ্ঠিত হয়। সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

 

????????????????????????????????????
????????????????????????????????????
Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বন্যপ্রাণি সংরক্ষণ বিষয়ে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশের জীববৈচিত্র্য সুরক্ষার প্রয়োজনে সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশ রক্ষা করতে হলে অবশ্যই বাঘ সংরক্ষণ করতে হবে, বাঘের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এজন্য বাঘ সম্পর্কে সচেতনতা কর্মসূচীর আয়োজনে তরুণ ও শিশু-কিশোরদের অংশগ্রহণের প্রশংসা করেন এবং কর্মসূচীকে সারা দেশব্যাপী ছড়িয়ে দেয়ার প্রতি গুরুত্বারোপ করেন।

 

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির বাঘ প্রকল্পের মাধ্যমে বন বিভাগের নেতৃত্বে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার রক্ষায় গতকাল ১১ ফেব্রুয়ারি ২০১৬ বৃহস্পতিবার থেকে দুই বছরব্যাপী রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে সচেতনতামূলক কার্যক্রম উদ্বোধন করা হয়। এটি বাস্তবায়ন করছে বন্য প্রাণীবিষয়ক বেসরকারি সংস্থা ওয়াইল্ড টিম। এ কার্যক্রমের আওতায় সারা দেশে ১০০টি স্থানে ঘুরবে বাঘের আকৃতিতে তৈরি বাস ‘টাইগার ক্যারাভ্যান’। বাঘ, হরিণ ও কুমিরের ভাস্কর্য এবং বিশাল আকৃতির চিত্রকর্মের সাহায্যে ওই ক্যারাভ্যানে সুন্দরবনের পরিবেশ ফুটিয়ে তোলা হয়েছে। ক্যারাভানটি বাঘ সুরক্ষা বিষয়ক বিভিন্ন প্রদর্শনী ও পথনাটকের উপস্থাপন করবে।

 

বাঘ সুরক্ষার ওই প্রচারাভিযানে সহযোগী হিসেবে যুক্ত রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, গাজী টিভি, দ্য ডেইলি স্টার, বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম, এবিসি রেডিও ও কিশোর আলো।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট