চুয়েটে উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ে সেমিনার

1চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ উচ্চশিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়ন বিষয়ক এক সেমিনার বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি ) অনুষ্ঠিত হয়। চুয়েটের কেন্দ্রিয় অডিটোরিয়ামে ‘‘ বিল্ডিং এ্যাওয়ারনেস অন কোয়ালিটি এস্যুইরেন্স এমাং স্টেকহোল্ডার্স’’ শীর্ষক এ সেমিনারে বক্তাগণ বলেন, উচ্চশিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়ন একটি নিরন্তর প্রক্রিয়া।

 

3এই প্রক্রিয়া সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে সেরাটা প্রদান করে দেশের উচ্চ-শিক্ষা ও গবেষণার বিশ্বমান নিশ্চিত করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এস্যুইরেন্স ইউনিট  প্রদত্ত নির্দেশনা অনুসরণে এ ব্যাপারে সার্বিক প্রচেষ্টা চালাতে হবে।’

 

চুয়েটের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুইরেন্স সেল এর উদ্যোগে আয়োজিত সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ জাহাঙ্গীর আলম বলেন, কোয়ালিটি এস্যুইরেন্স  বর্তমান সরকারের অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর একটি উদ্যোগ। চুয়েটও এই উদ্যোগে সাবির্কভাবে সম্পৃক্ত হয়ে উচ্চ শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে নানা কার্যক্রম চালাচ্ছে। তিনি আরো বলেন, গুণগত শিক্ষাদান নিশ্চিতকরণে প্রত্যেক শিক্ষককে আগে শিখে-জেনে তারপর ছাত্র-ছাত্রীদেরকে তা জানাতে হবে। শিক্ষার্থীদের ভর্তি হওয়া থেকে শুরু করে চাকরিজীবন পর্যন্ত গুণগত মান বৃদ্ধির গুরু দায়িত্ব শিক্ষকগণকে পালন করতে হবে।

 

2বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, কোয়ালিটি এস্যুইরেন্স এর মূল কথা হলো পলিসি, প্রসেস এন্ড এ্যাকশন। আমাদেরকে এই গাইডলাইন মেনে উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হবে। বর্তমানে দেশের উচ্চ শিক্ষার গুণগত মান নিয়ে নানা প্রশ্ন হচ্ছে। এ জন্য বর্তমান শিক্ষাবান্ধব সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে কোয়ালিটি এস্যুইরেন্স প্রকল্প বাস্তবায়ন করছে। দেশের উচ্চ শিক্ষা সেক্টরে এর সুপ্রভাব পড়বে বলে আমরা বিশ্বাস করি।

 

চুয়েটের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুইরেন্স সেল এর পরিচালক অধ্যাপক ড. মো: হযরত আলীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি এস্যুইরেন্স ইউনিটের প্রধান অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ, উক্ত ইউনিটের কোয়ালিটি এস্যুইরেন্স বিশেষজ্ঞ অধ্যাপক ড. এম. আবুল হাশেম ও অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট