শাবিতে গ্রিন এক্সপ্লোর সোসাইটির সাপ উদ্ধার

_34সিলেটের শেখঘাট এলাকা থেকে মঙ্গলবার একটি ডোরা সাপ (বৈজ্ঞানিক নাম- Xenochrophispiscator) উদ্ধার করে শাবিপ্রবি’র প্রকৃতি ও পরিবেশ নিয়ে কাজ করা একমাত্র সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’।

 

_35মঙ্গলবার শাবিপ্রবি’র বন ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীদের শিক্ষা সফর সূত্রে তারা ঐ এলাকায় গিয়েছিল। হঠাৎ তাদের চোখে পড়ে শেখঘাট ফরেস্ট রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে একটি সাপকে এলাকার কিছু লোক দেখে ওটাকে মারার জন্য উদ্যত হচ্ছে। তখন তারা লোকগুলোকে বাঁধা দেয় এবং ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র ‘জি-রেস্কিউ’ কে বিষয়টি জানায়। এরপর সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি সুব্রত বর্ধন ও ‘জি-রেস্কিউ’ প্রধান বাদশাহ ফয়সালের তত্ত্বাবধানে এবং কার্যনির্বাহী সদস্য রিফাত, সোহাগ এবং সাধারন সদস্য সাদাত, তারেক, সিফাত, শান্ত এদের সহযোগিতায় সাপটিকে ওখান থেকে নিয়ে আসা হয় এবং ‘শাবিপ্রবি’ ক্যাম্পাসের কিলো রোডের পাশের লেকে অবমুক্ত করা হয়। সাপটির দৈর্ঘ্য সাড়ে ৩ থেকে ৪ ফুট ছিলো প্রায়।

 

Post MIddle

সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি সুব্রত বর্ধন জানান, ডোরা সাপ অবিষাক্ত এটা মোটামুটি সবাই জানে। এরপরও এটাকে মারার প্রচেষ্ঠা খুবই দুঃখজনক। তিনি আরো বলেন যে, এ ধরনের কোন ঘটনা পেলে তাৎক্ষনিক যেন তাদেরকে এই নাম্বারে জানানো হয়ঃ ০১৬৮৫০৬১৭৮৭৮

 

লেখাপড়া২৪.কম/শাবি/আরএইচ

পছন্দের আরো পোস্ট