শাবিতে খাদ্য প্রকৌশল শিক্ষার্থীদের মানববন্ধন

shabiবাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) এ ফুড ক্যাডারে খাদ্য প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের নিয়োগের দাবি জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রকৌশল ও চা প্রযুক্তি বিভাগের শিক্ষার্থীরা মানব বন্ধন করেছে।
বুধবার সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে একাত্বতা পোষণ করে ‘ঘোষিত খাদ্য নীতির পূর্ণাঙ্গ বাস্তবায়ন চাই’, ‘জৈব নিরাপত্তা, খাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে ফুড ইঞ্জিনিয়ারদের বিকল্প নাই’, ‘বিসিএস (ফুড) এ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কেন ?’ ‘সরকার কর্তৃক ফুড ইঞ্জিনিয়ারদের প্রাপ্য মর্যাদা চাই’, প্রভৃতি দাবি নিয়ে মানববন্ধন করেন তারা।
মূলত ‘ফুড ইঞ্জিনিয়ারিং এ বিসিএস টেকনিক্যাল ক্যাডার চালু’র দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এফইটি সোসাইটির ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে এফইটি বিভাগের প্রায় দেড়শত শিক্ষার্থী অংশ নেয়।
মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী সাফায়েত আহমেদ বলেন, খাদ্য মানুষের মৌলিক চাহিদা হওয়া সত্বেও নিরাপদ, গুনগত এবং স্বাস্থ্যসম্মত খাদ্যে বাংলাদেশ পরিপূর্ণ নয়। বর্হিবিশে^র সাথে তাল মিলিয়ে চলার জন্য বাংলাদেশ সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে পদক্ষেপ নিলেও দক্ষ জনবলের অভাবে তা বরাবরই পিছিয়ে যাচ্ছে। সরকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে কোটি কোটি টাকা শুধুমাত্র ফুড ইঞ্জিনিয়ারদের পিছনে ব্যয় করলেও এর সঠিক প্রয়োগক্ষেত্র তৈরী করতে পারে নি। এছাড়া ফুড এর জন্য বিসিএস টেকনিক্যাল ক্যাডার থাকলেও এখানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের অগ্রাধিকার দেয়া হচ্ছে।
বিভাগের আরেক শিক্ষার্থী রাফি হিমেল বলেন, ‘বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা একযোগে এ আন্দোলনে অন্তর্ভুক্ত হয়েছে। দাবি মেনে না নেওয়া পর্যন্ত তারা বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাবেন বলেও জানান তিনি।
Post MIddle
লেখাপড়া২৪.কম/শাবি/সাফকাত/আরএইচ
পছন্দের আরো পোস্ট