ইবিতে নাট্য উৎসব

IU PIC 01শ্রমিক ও শোষিত শ্রেণীর অধিকার নিয়ে রচিত নাটক “ওরা কদম আলী”তে মাত ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাজারে দর্শক। বিশ্ববিদ্যালয় থিয়েটার বিথি’র আয়োজনে বিশিষ্ট নাট্যকার মামুনুর রশীদ রচিত নাটকটি সবার হৃদয় ছুঁয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বুধবার সকাল ১১টায় নাটকটি মঞ্চায়ন হয়।

 

বিথি’র সভাপতি ইমাদ উদ্দিনের নির্দেশনায় নাটকে নামভুমিকায় অভিনয় করেন মিনহাজ কাদির শাওন। এছাড়া আলপনা আপন, শাওন, আসাদুল্লাাহ আল মামুন, আরিফা সুলতানা, তারিক বিন নজরুল, আশিক বনি, আসারুল্লাহসহ থিয়েটারের নাট্যকর্মীরা অভিনয় করেন।

 

Post MIddle

যুগে যুগে শ্রমিক শোষণ ও মালিকদের নিষ্ঠুরতা ও কর্তৃত্ববাদী চিত্র ছিল এ নাটকের মুল প্রতিপাদ বিষয়। হৃদয় ছোঁয়া অভিনয়ের মাধ্যমে শিল্পীরা শোষিত শ্রমিকদের অধিকার সমুন্নত করার প্রয়োজনীয়তা ফুটিয়ে তোলেন। নাটক চলাকালে মন মুগ্ধকর অভিনয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন অধিকাংশ দর্শক।

 

IU PIC-07নাটকের নির্দেশক ও থিয়েটারের সভাপতি ইমাদ উদ্দিন বলেন-‘সমাজের বাস্তব চিত্র অভিনয়ের মাধ্যমে তুলে ধরাই হলো নাটক। বাহবা পাওয়া নয়, সমাজ ও মানুষের ভেদাভেদ ও বৈপিরিত্ব দুর করায় আমাদের লক্ষ্য।’ এসময় বিশ্ববিদ্যালয় থিয়েটারের উপদেষ্টা ও আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. শাহজাহান মন্ডল, প্রফেসর ড. রেবা মন্ডল, বাংলা বিভাগের প্রফেসর ড. রবিউল ইসলাম, প্রফেসর ড. কামরুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/ইবি/নবীন/এমএএ

পছন্দের আরো পোস্ট