রঙ্গলাল সেনের মৃত্যুবার্ষিকীতে ঢাবিতে স্মরণসভা

(2) DSC_0221ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের আয়োজনে জাতীয় অধ্যাপক ড. রঙ্গলাল সেনের ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মৃতি আলোচনানুষ্ঠান আজ (১০ ফেব্রুয়ারি ২০১৬) বুধবার সকালে মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

 

সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আরও বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকা হালিম, দেবাশীষ কুমার কুন্ডু, অধ্যাপক ড. রঙ্গলাল সেনের কন্যা সূচনা সেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালন করেন বিভাগের অধ্যাপক ড. মো: মশিউর রহমান।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অধ্যাপক ড. রঙ্গলাল সেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, অধ্যাপক সেন আমাদের দশ জন থেকে জীবনাচরণে একজন স্বতন্ত্র মানুষ ছিলেন। তিনি জ্ঞানের সাধনা করেছেন, একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষক ছিলেন। তার স্বাতন্ত্র্য ছিলো চিন্তায়, স্বাতন্ত্র্য ছিলো দৃষ্টিভঙ্গির উদারতায়, স্বাতন্ত্র্য ছিলো তার পেশাগত জীবনেও। তিনি ছিলেন সংকীর্ণতার ঊর্ধ্বে, সমাজ ও রাষ্ট্রে সংকীর্ণতার জন্য তিনি উদ্বিগ্ন হতেন। তিনি ছিলেন প্রগতিশীল আন্দোলনের প্রথম সারির অন্যতম পথিকৃৎ ও চিন্তক। সমাজবিজ্ঞান উদারতার শিক্ষা দেয়। অধ্যাপক রঙ্গলাল সেন সমাজবিজ্ঞান শিক্ষার মৌলিকত্বে প্রাতিষ্ঠানিক ও একাডেমিক অগ্রগতিতে অন্যতম প্রতিকৃতের ভূমিকা পালন করেছেন।

 

তিনি বিভিন্ন জাতীয় সংকটকালে মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল আস্থা রেখে সাম্প্রদায়িকতা আর মুক্তিযুদ্ধবিরোধী তৎপরতার বিরুদ্ধে সক্রিয় ও সোচ্চার ছিলেন। উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, অত্যন্ত দায়িত্বশীল ছিলেন তিনি। ছাত্র-ছাত্রীর প্রতি দায়িত্ব, শিক্ষকদের প্রতি দায়িত্ব, সর্বোপরি দেশ ও জাতির প্রতি তিনি যে দায়িত্বের পরিচয় দিয়েছেন তাকে অনুসরণ করে তার সেই আদর্শকে ধারণ করতে হবে। একজন আদর্শ শিক্ষক হিসেবে সময়ের অতলান্ত স্পর্শ করার মতো বৈশিষ্ট্য অর্জন করেছেন তিনি। তিনি ও তার দর্শন প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের প্রভাবিত করবে। বিভাগের এই আয়োজনের প্রশংসা করে উপাচার্য বলেন, এতে তরুণ শিক্ষার্থীদের সাথে রঙ্গলাল সেনের মানসিক যোগাযোগ সৃষ্টি হবে। বিভাগের একাডেমিক কার্যক্রমে তা অনুপ্রেরণা হিসেবে কাজ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

 

উল্লেখ্য, অধ্যাপক ড. রঙ্গলাল সেন ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি পরলোকগমন করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। তার জন্ম ১৯৩৩ সালের ২৪ সেপ্টেম্বর সিলেটের মৌলভীবাজারে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে বিগত ১৯৯৩ সালে নিয়মিত অবসর গ্রহণ করেন এবং এরপর ৫ বছর চুক্তিভিত্তিক শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি জাতীয় অধ্যাপক ছিলেন।

 

 

পছন্দের আরো পোস্ট