৯ম ফেয়ার প্লে কাপে চ্যাম্পিয়ন ইউল্যাব

Photo 2ইউল্যাব ক্রিকেট গ্রাউন্ডে মঙ্গলবার ৯ম ফেয়ার প্লে কাপ ২০১৬-এর ফাইনাল ম্যাচে গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (জিইউবি)-এর বিপক্ষে ৫ উইকেটে জয়ের মধ্য দিয়ে চ্যাম্পিয়ন ট্রফি নিজেদের করে নিলো ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

 

প্রথমে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ইউল্যাব। প্রথমে ব্যাট করে ১৯.৩ ওভারে সব উইকেট হারিয়ে দলীয় ৬৭ রান করে জিইউবি। জিইউবি’র পক্ষে ২৩ বল খেলে ব্যাক্তিগত ১৪ রান করেন নাহিদ। অন্যদিকে প্রতিপক্ষ ইউল্যার’র আসিফ ২.৩ ওভার বোলিং করে মাত্র ৫ রান দিয়ে ৩টি উইকেট নেয়।

 

Photo 1 (2)দ্বিতীয় ইনিংসে ১৩.২ ওভারে ৫ উইকেট হারিয়ে ৭১ রান করেছে স্বাগতিক ইউল্যাব। ইউল্যাবের হয়ে ৩৫ বল খেলে সর্বোচ্চ ৩২ রান করেন অভিক। এছাড়া জিউবি’র যোবায়ের ৪ ওভার বল করে ১৭ রান দিয়ে ২টি উইকেট লাভ করেন। ম্যাচ সেরার পুরস্কার হাতে তুলে নেয় ইউল্যাবের ইমরান। ফাইনাল ম্যাচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো. সোহরাব হোসেন।

 

ইউল্যাবের দলপতি মো. হাসানুজ্জামান টুর্নামেন্টে ১৫২ রান এবং ১টি হ্যাট্রিকসহ মোট ৬টি উইকেট নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার হাতে তুলে নেয়। এছাড়া ইউল্যাবের সাবিথ টুর্নামেন্টের সেরা ফিল্ডারের পুরস্কার, জিইউবি’র নাজমুল ৯টি উইকেট নিয়ে সেরা বোলারের পুরস্কার এবং ইউল্যাবের অভিক ১৯২ রান করে সেরা ব্যাটসম্যানের পুরস্কার গ্রহণ করে।
ফাইনাল ম্যাচ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথিদের মাঝে আরো উপস্থিত ছিলেন ইউল্যাবের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক এইচ এম জহিরুল হক, রেজিস্ট্রার লেফটেনেন্ট কর্ণেল (অবঃ) মো. ফয়জুল ইসলাম এবং স্টুডেন্ট অ্যাফেয়ার্স এ্যান্ড কমিউনিকেশনসের উপদেষ্টা জুডিথা ওলমেখার।

 

Post MIddle

এবারের আয়োজনে অংশ নিয়েছে মোট ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ব্র্যাক ইউনিভার্সিটি (ব্র্যাকইউ), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (ইডব্লিউইউ), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), সাউথ ইস্ট ইউনিভার্সিটি (এসইইউ), স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি), ইস্টার্ন ইউনিভার্সিটি (ইইউ), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি), গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (জিইউবি), ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (ইইউবি) এবং আয়োজক ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। গত নয় বছর ধরে নিজেদের আন্তর্জাতিক মানের ক্রিকেট গ্রাউন্ডে ফেয়ার প্লে কাপ আয়োজন করে আসছে ইউল্যাব। ক্রিকেট প্রতিযোগিতায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে ইউল্যাব ফেয়ার প্লে কাপ ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। উল্লেখ্য, খেলায় স্বচ্ছতা বজায় রাখতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পুরো টুর্নামেন্ট পরিচালনায় ইউল্যাবকে সহায়তা করছে।

 

অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক এবং প্রতিযোগিতায় ইতিবাচক মনোভাব সৃষ্টির লক্ষ্যে আয়োজিত হয় ইউল্যাব ফেয়ার প্লে কাপ। ইউল্যাব আশা করে, এ উদ্যোগটি তরুণদের মাঝে পেশাদারী ক্রিকেটের উন্নয়নে সহায়তা করবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র ইউল্যাব এরই প্রতিযোগিতার মানসম্পন্ন খেলার মাঠ রয়েছে যেখানে শিক্ষার্থীরা নিয়মিত ক্রীড়া চর্চার সুযোগ পায়। গত ২০০৬ সাল থেকে প্রতি বছর সফলতার সাথে ফেয়ার প্লে কাপ আয়োজন করছে বিশ্ববিদ্যালয়টি।

 

পুরো প্রতিযোগিতায় ২০টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ১২ ম্যাচের ফলাফলের ওপর ভিত্তি করে সেরা আটটি দল সেমিফাইনালে ওঠার জন্য সুপার-৮ রাউন্ডে একে অপরের বিরুদ্ধে খেলেছে। সুপার-৮ রাউন্ডের বিজয়ী চারটি দল- ইউল্যাব, আইইউবি, ইডব্লিউইউ ও জিইউবি সেমিফাইনালে ওঠার জন্য ফেব্রুয়ারির ৬ ও ৭ তারিখে পরস্পরের মুখোমুখি হয়েছিল। সেমিফাইনালে বিজয়ী দুই দল- ইউল্যাব ও জিইউবি ফেব্রুয়ারির ৯ তারিখ, মঙ্গলবার ফাইনাল ম্যাচটি খেলেছে। পুরস্কার হিসেবে এ বছরের বিজয়ী দল পাবে ৪০ হাজার টাকা এবং রেড বুল ক্যাম্পাস ক্রিকেট ওয়ার্ল্ড ফাইনাল টুর্নামেন্টে অংশগ্রহণের সুযোগ। এছাড়া রানারআপ দল পেয়েছে ২৫ হাজার টাকা।

 
ইউল্যাব: ২০০৪ সালে প্রতিষ্ঠিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) স্বল্পসময়ে বাংলাদেশের প্রথমসারির বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে। দেশের একমাত্র গবেষণা ভিত্তিক বিশ্ববিদ্যালয় ইউল্যাবে ৪ হাজারের অধিক শিক্ষার্থী ¯œাতক ও ¯œাতোকোত্তর পর্যায়ে শিক্ষাগ্রহণের সুযোগ রয়েছে।#

 

লেখাপড়া২৪.কম/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট