ডিফরেন্টলি অ্যাবল শিশুদের জন্য বিসিবি’র বিশেষ উদ্যোগ

12642709_10208654188657010_6034037722458041480_nবাইরে খুব একটা যাওয়া হয় না ওদের, বাবা মা নিয়ে যেতে চায় না, আর চাইবেই বা কেন? যাওয়া টাই তো ঝামেলার, বাসে-টেম্পুতে মানুষের কটু কথা, রিক্সা না পেলে মাইলের পর মেইল হাটা। এত কিছুর পর যেখানে যাবে সেখানেই নিগৃহীত হওয়া, অপমানিত হয়ে ফেরত আসা, যাওয়ার ইচ্ছে টাকে নষ্ট করে দিয়েছে।

 

কিন্তু বিসিবি’র দেওয়া দাওয়াতে মিরপুর স্টেডিয়ামএ ক্রিকেট খেলা দেখতে যাওয়ার আমন্ত্রণে অংশগ্রহণ করতে সবাই যেন প্রতিযোগিতায় নেমেছিলেন !! বিসিবি’র আমন্ত্রন বলে কথা, মাঠে যেয়ে প্লেয়ারদের খেলা দেখবে!!

 

12654124_10208654200777313_4979384032379493666_nপ্যারেন্টস ফোরাম ফর ডিফরেন্টলি অ্যাবল (পিএফডিএ), একটি স্বেচ্ছাসেবী সংগঠন, বিশেষ চাহিদা সম্পন্ন সন্তানদের যেমন অটিজম, ডাউন্স সিনড্রোম, সেরিব্রাল পালসি, বুদ্ধি প্রতিবন্ধী ও অন্যান্য স্নায়ুবিক বিকাশ জনিত সমস্যায় আক্রান্ত শিশু ও ব্যাক্তিদের মা বাবাদের একটি প্লাটফর্ম। বিসিবি’র গ্রাউন্ড এবং ফ্যাসিলিটি ম্যানেজমেন্ট এর ন্যাশনাল ম্যানেজার সাইদ আব্দুল বাতেন এই শিশুদের জন্য বিশেষ উদ্যোগ নিয়ে এই বিশেষ শিশু ও তাঁদের প্যারেন্টসদের ক্রিকেট খেলার ব্যাবস্থা করে দেন। প্রায় ১৫০ জন শিশু ও বাবা-মা মিলে শ্রীলাংকান ও ইংল্যান্ড এর মধ্যেকার দারুন ম্যাচটি উপভোগ করেন। তিনি এদের জন্য স্নাক্স, ফল ও পানির ব্যবস্থা ও তিনি করেন। শুধু তাই নয়, উনি পিএফডিএ’র প্রেসিডেন্ট সাজিদা রহমান ড্যানিকে জানান যে এই বঞ্চিত শিশুরা এখানে আনন্দ নিয়ে ক্রিকেট খেলা দেখছে, এদের আনন্দ দিতে পেরে উনি অনেক আনন্দিত এবং ভবিষ্যতে এই শিশুদের পাশে উনি থাকবেন। উনি পিএফডিএ এর কাজের প্রশংসা করেন ও এই ধরনের উদ্যোগেকে সাহসী উদ্যোগ বলে মন্তব্য করেন।

 

Post MIddle

এই বিশেষ শিশুদের সাথে আইসিসি’র ইভেন্ট অপারেসন্স ম্যানেজার সারাহ এজার দেখা করতে আসেন এবং এই ধরনের উদ্যোগ দেখে খুবই আনন্দিত হন। তিনি বিশেষ শিশুদের বাবা মাদের সাথে কথা বলেন ও শিশুদের সাথে হাত মেলান। একই সাথে বিসিবি’র আর অনেক কর্মকর্তা এবং ভলান্টিয়াররাও বিশেষ শিশুদের সাথে দেখা করেতে আসেন এবং আনন্দঘন সময় কাটান ।

 

বাবা-মারা এই ধরনের সুযোগ পেয়ে প্রচন্ড খুশী এবং তারা সাইদ বাতেন সাহেবের সাথে তাঁদের আনন্দ ভাগাভাগি করে নেন। অনেকেই বলেন সারা জীবনেও হয়তো তার এই বিশেষ শিশুকে নিয়ে মাঠে ক্রিকেট দেখা হত না। বিসিবিকে তারা আন্তরিক ধন্যবাদ জানান এই সুযোগ করে দেবার জন্য । উল্লেক্ষ্য সাইদ বাতেন শারীরিক ভাবে প্রতিবন্ধকতার শিকার এমন জনগোষ্ঠীর জন্যও ক্রিকেট খেলা দেখার জন্য বিশেষ সুযোগ করে দিয়েছেন।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট