ঢাবি কলা অনুষদের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

DSC_0070 copyঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শুধু ক্লাসের পরীক্ষায় উত্তীর্ণ নয়, জীবনের পরীক্ষায়, মানবতার পরীক্ষায়, দেশপ্রেমের পরীক্ষায়, সমাজ ও জাতির কল্যাণের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি ২০১৬) টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদভূক্ত বিভিন্ন বিভাগ এবং বিভিন্ন ইনস্টিটিউটের ১ম বর্ষ সম্মান শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এই অনুষ্ঠানের আয়োজন করে।

 

ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মেহজাবীন হকের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এছাড়া, অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান ও বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক ও ছাত্র-উপদেষ্টাবৃন্দ বক্তব্য রাখেন। শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য রাখেন অর্জুন সাহা ও ফারজিয়া হক ফারিন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষাই জীবন। তাই প্রতিদিনই শিক্ষা নিতে হবে। শিক্ষার্থীদের সুনাগরিক হওয়ার জন্য সততা, দেশপ্রেম ও মানবিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষা নিতে হবে। তিনি বলেন, সত্যিকারের মানুষ তিনি, যিনি কখনো সৎ পথ থেকে বিচ্ছিন্ন হন না এবং যিনি নিজস্বার্থ ত্যাগ করে সারাজীবন মানুষের কল্যাণে নিজকে উৎসর্গ করেন। এ প্রসঙ্গে উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু সারাজীবন নিজস্বার্থ পরিহার করে নানা অত্যাচার নিপীড়ন, জেল-জুলুম সহ্য করে বাঙালী জাতিকে ঐক্যবদ্ধ করে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন।
উপাচার্য আরেফিন সিদ্দিক নবাগত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, তোমাদের আগমণে দেশের সর্বশ্রেষ্ঠ ও প্রাচীনতম এই ক্যাম্পাস এখন মুখরিত। এদেশের উচ্চশিক্ষা বিস্তারে, সকল গণতান্ত্রিক আন্দোলনে, ভাষা আন্দোলনে, সর্বোপরি আমাদের মহান স্বাধীনতা আন্দোলনে সফল নেতৃত্ব প্রদান করেন এই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থীরা। বঙ্গবন্ধুও ছিলেন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাধীন দেশের পতাকা বঙ্গবন্ধুর হাতে তুলে দেন। তাই বাংলাদেশের ইতিহাস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস একসূত্রে গাঁথা। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের আমাদের দেশের ইতিহাস, সংগ্রামের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, সংস্কৃতির ইতিহাস সর্বোপরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও অর্জন সম্পর্কে জানতে হবে।#

 

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট