ঢাবি ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মধ্যে চুক্তি

Picture of MoUঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট-এর মধ্যে আজ (৯ ফেব্রুয়ারি ২০১৬) মঙ্গলবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট-এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো: নুরুন্নবী মৃধা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

উপাচার্য দফতরে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট-এর পরিচালক (কল্যাণ) মো: আবু তালেব মোল্লা উপস্থিত ছিলেন।

 

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট-এর যৌথ উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা কার্যক্রমের জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’জন পিএইচডি গবেষককে বৃত্তি প্রদান করবে।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ মানব সভ্যতার ইতিহাসে এক অন্যতম গৌরবোজ্জ্বল অধ্যায়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বর্বর পাকিস্তানী সেনাবাহিনীর হাতে এদেশের ৩০ লাখ মানুষ নির্মমভাবে শাহাদৎ বরণ করেন এবং ৪ লাখ নারী নির্যাতিত হন। গবেষণার মাধ্যমে মুক্তিযুদ্ধের অপ্রকাশিত ঘটনাবলী উদ্ঘাটন করতে হবে। এই সমঝোতা স্মারক এক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

 

পছন্দের আরো পোস্ট