ঢাবি নুজহাত জাহাঙ্গীর ট্রাস্ট ফান্ডের বৃত্তি প্রদান

DSC_0389ঢাকা বিশ্ববিদ্যালয় নুজহাত জাহাঙ্গীর মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের বৃত্তি প্রদান অনুষ্ঠান (৭ ফেব্রুয়ারি ২০১৬) রবিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীদের মাঝে এই বৃত্তির টাকা প্রদান করেন।

 

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও নুজহাত জাহাঙ্গীর মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বক্তব্য রাখেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এবং ট্রাস্ট ফান্ডের দাতা পরিবারের প্রতিনিধি ড. মহীউদ্দীন খান আলমগীর, ড. নীলুফার বেগম, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমা বেগম, সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনিরুল ইসলাম খান এবং নৃবিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. ফারহানা বেগম। অনুষ্ঠানটি পরিচালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নুজহাত জাহাঙ্গীরের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, নুজহাত জাহাঙ্গীর এই বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ছিলেন। তাঁর পরিবারের সাথে এই বিশ্ববিদ্যালয়ের রয়েছে দীর্ঘদিনের সেতুবন্ধন। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীই মেধাবী।

 

তাদের মেধা বিকাশে ও কল্যাণে নুজহাত জাহাঙ্গীর মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার মাধ্যমে সাহায্য-সহযোগিতা করার জন্য ট্রাস্ট ফান্ডের দাতা ও দাতার পরিবারবর্গকে উপাচার্য ধন্যবাদ জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ জাতীয় আরও ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার মাধ্যমে গরিব-মেধাবী শিক্ষার্থীদের সাহায্য-সহযোগিতায় এগিয়ে আসার জন্য সমাজের প্রতিষ্ঠিত ও ধনাঢ্য ব্যক্তিবর্গের প্রতি তিনি আহ্বান জানান।

 

Post MIddle

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি বলেন, তাঁর পরিবারের অধিকাংশ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সাথে জড়িত। তাঁর পরিবারের সকল সদস্যই এই বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ, উন্নতি ও অগ্রযাত্রায় সব সময় অবদান রেখে আসছে। আর সে কারণেই তিনি তাঁর অকালে মৃত্যুবরণকারী মেধাবী শিক্ষাবিদ ছেলের স্মৃতি রক্ষার্থে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি নতুন ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য ২৫ লক্ষ টাকার একটি চেক এই অনুষ্ঠানে উপাচার্যের হাতে তুলে দেন।

 

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- অর্থনীতি বিভাগের মো: নাহিদ ফেরদৌস পবন, সমাজবিজ্ঞান বিভাগের তামান্না রশিদ এবং নৃবিজ্ঞান বিভাগের নাসিফ আল মোবারক। তাদের প্রত্যেককে ১৫হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়।

 

উল্লেখ্য, মিসেস নুজহাত জাহাঙ্গীর ১৯৪২ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন এবং ২০০৬ সালের ৬ নভেম্বর মৃত্যুবরণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি তৎকালীন পূর্ব-পাকিস্তানের প্রথম শিক্ষামন্ত্রী আব্দুল হামিদের কন্যা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীরের সহধর্মিণী ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট