২৫ বছরের ইতিহাসে বড় ওরিয়েন্টেশন হচ্ছে খুবিতে

kuখুলনা বিশ্ববিদ্যালয়ের ২৫ বছরের ইতিহাসে এবারই সবচেয়ে বড় ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৯ ফেব্রুয়ারি বেলা ১-৩০ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চের সামনে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের একই সাথে ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 

সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। এ অনুষ্ঠানে নবাগত শিক্ষার্থীরা প্রথা অনুযায়ী বিশ্ববদ্যিালকে সন্ত্রাস ও রাজনীতিমুক্ত রাখতে শপথ নেবে। ১৯৯০-৯১ শিক্ষাবর্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু থেকে এ শপথ গ্রহণ এখন প্রথা বা ঐতিহ্যের অংশ। আর এই শপথ নিয়ে আজও তা সুদৃঢ়ভাবে পালন করে আসছে শিক্ষার্থীরা। তারা শপথ ভঙ্গ করেনি।

 

Post MIddle

যেভাবে শপথ অনুষ্ঠিত হয়- বিশ্ববিদ্যালয়ের প্রথা অনুযায়ী উপাচার্য নবাগত শিক্ষার্থীদের শপথ বাক্য পাঠ করান। এসময় শিক্ষার্থীরা দাঁড়িয়ে ডান হাত স্কন্ধের সোজা সামনে তুলে হাত মুষ্টিবদ্ধ করে স্ব স্ব নাম উচ্চারণ করে শপথ বাক্য পাঠ করে। শপথ বাক্যে যা থাকে;

 

আমি ——– দেশ ও জাতির নামে শপথ করিতেছি যে, খুলনা বিশ্ববিদ্যালয়ের পবিত্র অঙ্গন সন্ত্রাস ও ছাত্র রাজনীতি মুক্ত রাখিব। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে সর্বদা বিশ্ববিদ্যালয়ের আইন ও শৃংখলার প্রতি শ্রদ্ধাশীল থাকিব এবং বিশ্ববিদ্যালয়ের সম্মান ও ঐতিহ্য অক্ষুণ্নু রাখিব। শিক্ষা জীবন শেষে দেশ ও জাতির কল্যাণে আত্মনিয়োগ করিব। আমীন।

 

লেখাপড়া২৪.কম/খুবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট