স্টামফোর্ডের জাতীয় বিতর্ক প্রতিযোগিতার পুরস্কার বিতরন

IMG_5794২ ফেব্রুয়ারি ২০১৬ স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে ৮ম স্টামফোর্ড জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’র সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম ফিরোজ আহমেদ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, এনটিভি অনলাইনের হেড খোন্দকার ফখরুদ্দীন আহমেদ।

 

বিশাল এই আয়োজনে চ্যাম্পিয়নের মুকুট পড়েছে বিশ্ববিদ্যালয় পর্যায়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বাংলা) ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (ইংরেজি), কলেজ পর্যায়ে ঢাকা কলেজ (বাংলা) ও স্কুল- কলেজ (ইংরেজি) নটরডেম কলেজ, স্কুল পর্যায়ে মতিঝিল আইডিয়াল স্কুল( বাংলা)। ঢাকা বিশ্ববিদ্যালয় (বাংলা), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (ইংরেজি), কলেজ পর্বে আদমজী ক্যান্টনমেন্ট (বাংলা), স্কলাস্টিকা উত্তরা (ইংরেজি), স্কুল পর্বে সেন্ট গ্রেগরী স্কুল (বাংলা) রানার্স আপ হবার গৌরব অর্জন করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে ইকবাল সোবহান চৌধুরী বলেন, “বিতার্কিকরা আগামীর ভবিষৎ, বিতার্কিকদের তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হতে আহ্বান করেন”। তিনি তরুণদের বিপথগামীদের থেকে নিজেদের নিরাপদে রাখার আহবান জানান। সঠিক জ্ঞান চর্চার মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এগিয়ে যাবার জন্য বেশি বেশি বিতর্ক করার কথা বলেন। প্রফেসর আহমেদ রেজা বলেন, “এত বড় আয়োজনের মাধ্যমে বিতর্ক এতগুলো বিশ্ববিদ্যালয়কে একত্রিত করেছে। বিতর্কচর্চার মাধ্যমে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিকসহ সব সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।’ এছাড়া সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসডিএফের কো-অর্ডিনেটর আল মামুন, এসডিএফ সভাপতি আমিমুল হাসান।

 

উল্লেখ্য “একটি স্বপ্ন ১৬ কোটি আশ্রয়” এই স্লোগান নিয়ে ২০১৫ সালের নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে স্কুল বাংলা বিতর্ক দিয়ে বিশাল এই বিতর্ক প্রতিযোগিতার শুরু হয়। খুদে তার্কিকদের বাংলা বিতর্কের পরে শুরু হয় খুদে বিতার্কিকদের ইংরেজি বিতর্ক। পর্যায়ক্রমে কলেজ এবং বিশ্ববিদ্যালয় বিতর্ক করেন। এই বিতর্ক প্রতিযোগিতায় প্রায় দেড়-শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। পুরস্কার বিতরণের মধ্য দিয়ে সমাপ্তি ঘটলো দেশের অন্যতম বিতর্কের বড় এই আয়োজনের।

 

লেখাপড়া২৪.কম/স্টামফোর্ড/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট