ইইউল্যাবের অগ্রযাত্রার এক দশক পূর্তি দিবস

Photo 3৩ ফেব্রুয়ারি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) – এর সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি)- এর অগ্রযাত্রার এক দশক পূর্তি দিবস। এ উপলক্ষে ইউল্যাবে এক অনাড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

২০০৪ সালে প্রতিষ্ঠিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) স্বল্পসময়ে বাংলাদেশের প্রথমসারির বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে। টেকসই উন্নয়ন বিষয়ক বিশেষায়িত গবেষনা প্রতিষ্ঠান হিসেবে ২০০৬ সালের ০৩ ফেব্রুয়ারি ইউল্যাব – এর সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি)- এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠানটি দেশের ও বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষনা প্রতিষ্ঠান, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে গবেষনা কার্যক্রম এবং সেইসঙ্গে স্বতন্ত্রভাবে শিক্ষা ও গবেষনা কার্যক্রম পরিচালনা করে আসছে।

 

Post MIddle

সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি) এর পরিচালক অধ্যাপক ড. হামিদুল হক জানান, জাতিসংঘ ২০১৫ সালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ঘোষনা করেছে। আর সিএসডি- এর যাত্রা শুরু হয় ২০০৬ সালে। কাজেই টেকসই উন্নয়ন বিষয়ক গবেষনায় ইউল্যাব-সিএসডি বাংলাদেশে পাইওনিয়ার। ড. হামিদুল হক আরো জানান, ইউল্যাব-সিএসডি-তে বর্তমানে আটটি (০৮টি) গবেষনা প্রকল্প চলমান রয়েছে। পনেরটি (১৫টি) গবেষনা প্রকল্প ইতিমধ্যেই শেষ হয়েছে। গবেষনালব্ধ ফলাফল থেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একত্রিশটি (৩১টি) নিবন্ধ ও বই প্রকাশ করা হয়েছে।

 

১০ পাউন্ডের কেক কেটে সিএসডি-র এক দশক পূর্তি উৎসব উৎযাপন করা হয়। পরে সিএসডি থেকে প্রকাশিত “জেন্ডার ইন অ্যাকোয়াকালচার” বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। উৎসবে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, ট্রাস্টি বোর্ডের মেম্বার, দেশী-বিদেশী অধ্যাপকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/ইউল্যাব/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট