খুবির ওরিয়েন্টেশনে শিক্ষামন্ত্রী

kuখুলনা বিশ্ববিদ্যালয়ের দীর্ঘকাল পরে এবার কেন্দ্রিয়ভাবে একইদিনে একই অনুষ্ঠানে ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের আগামী ৯ ফেব্রুয়ারি ওরিয়েন্টেশন (পরিচিতি) ও নবীনবরণ অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

 

বিশ্ববিদ্যালয়ে নতুন ভর্তিকৃত প্রায় ১১১৮ জন ছাত্র-ছাত্রী এই অনুষ্ঠানে উপস্থিত থেকে পরিচিতির পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য অনুসারে শপথ গ্রহণ করবেন। প্রথা অনুযায়ী উপাচার্য তাদের শপথ বাক্য পাঠ করাবেন। এরপর হবে নবীনবরণ অনুষ্ঠান। ফলে দিনটি থাকবে উৎসবমূখর। ১৯৯০-৯১ শিক্ষাবর্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকার্যক্রম চালু হওয়ার পর প্রথম ৩ থেকে ৪ বছর পর্যন্ত কেন্দ্রিভাবে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এরপর গত প্রায় দু’দশক ধরে প্রত্যেক স্কুলে আলাদা আলাদাভাবে ওরিয়েন্টেশন ও প্রত্যেক ডিসিপ্লিনে বিভিন্ন দিনে নবীনবরণ অনুষ্ঠিত হয়ে আসছে।

 

এমনকি অনেক স্কুলের ডিসিপ্লিনসমূহের মধ্যে আলাদা আলাদাভাবেও ওরিয়েন্টেশন হচ্ছিলো। এর ফলে একদিকে প্রচুর সময় ও অর্থ ব্যয় হয়। এ পরিস্থিতিতে সময় ও অর্থ সাশ্রয়ে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান নতুন করে কেন্দ্রিয়ভাবে একইদিনে ওরিয়েন্টেশন ও নবীনবরণের এ উদ্যোগ গ্রহণ করেন। তিনি বিষয়টি নিয়ে কেন্দ্রিয় ভর্তি কমিটির সভায় আলোচনা করেন। সভায় কেন্দ্রিয় ভর্তি কমিটির সকল সদস্য একমত পোষণ করেন।

 

Post MIddle

এ পরিপ্রেক্ষিতে ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক এ বছর একই সাথে ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর ফলে নতুন ভর্তি হওয়া সকল শিক্ষার্থী একইদিনে পরিচিত হওয়ার পাশাপাশি নবীনবরণের মতো উৎসব উপভোগ করতে পারবে। আর বিশেষ করে সময়ের সাশ্রয় হওয়ায় শিক্ষাকার্যক্রমের ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে সবার প্রত্যাশা।

 

উল্লেখ্য, গত কয়েকমাস ধরে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রয়েছে উৎসবমূখর। গত ২৫ নভেম্বর ৫ম সমাবর্তন, ২৫ ডিসেম্বর রজতজয়ন্তী অনুষ্ঠান ছাড়াও বিভিন্ন জাতীয় দিবস পালন, হলসমূহের অনুষ্ঠান, শীতের পিঠা উৎসবসহ নানামাত্রিক আয়োজনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিরাজ করছে উৎসবমূখর পরিবেশ, যা ক্যাম্পাসের শিক্ষার্থীসহ সবার মাঝে সুন্দর আবহ আরও অটুট করছে।

 

লেখাপড়া২৪.কম/খুবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট