১৯ পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসির মধ্যে চুক্তি

03.02.2016দেশের ঊনিশটি পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নেটওয়ার্কিং স্থাপনের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর সাথে আজ ০৩.০২.২০১৬ তারিখ ইউজিসি অডিটরিয়মে এক চুক্তি-স্বাক্ষর করে। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ মোখলেছুর রহমান, সিনিয়র অপারেশনস অফিসার, বিশ্ব ব্যাংক, ঢাকা ।

 

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ আখতার হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত, এনডিসি, প্রকল্প পরিচালক, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প । ইউজিসি’র পক্ষে ইউজিসি সচিব ড. মোঃ খালেদ এবং স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের পক্ষে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ চুক্তিতে স্বাক্ষর করেন।

 

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন যে, বিশ্বায়নের এই যুগে বিশ্ব জ্ঞান ভাণ্ডারের সাথে সংযুক্ত হতে হলে শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের জন্য ক্যাম্পাস নেটওয়ার্কিং খুবই জরুরি। তিনি আরও বলেন যে, জ্ঞানভিত্তিক সমাজে নতুন জ্ঞান সৃজন ও তা বিতরণের জন্য উচ্চগতিসম্পন্ন ইন্টারনেট কানেকটিভিটির কোন বিকল্প নেই।

 

Post MIddle

ইউজিসি সদস্য – প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি এবং উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প ও বিডিরেনের প্রতিনিধিবৃন্দ এবং ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

যে সমস্ত বিশ্ববিদ্যালয় চুক্তি স্বাক্ষর করে তা হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অভ্ প্রফেশনালস, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

 

লেখাপড়া২৪.কম/ইউজিসি /পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট