এসএসসির প্রথম দিন অনুপস্থিত ৬৮২৬ বহিষ্কার ৯

SSCএবারের এসএসসি ও সমমানের পরীক্ষা সোমবার সারা দেশে একযোগে শুরু হয়েছে। আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদরাসা বোর্ডের অধীনে দাখিল এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষা নেয়া হচ্ছে। এতে প্রথম দিন অনুপস্থিত ছিল ৬ হাজার ৮২৬ পরীক্ষার্থী। আর পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে সাত পরীক্ষার্থী ও দুই পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। তবে পরীক্ষার প্রথম দিন দেশের কোথাও প্রশ্ন ফাঁসের খবর পাওয়া যায়নি। এছাড়া দায়িত্ব পালনে অনিয়মের অভিযোগে পাঁচ শিক্ষককে অব্যাহতি দেয়া হয়েছে। সিলেটে প্রশ্নপত্র বিলি করতে দেরি হওয়ায় তিন শিক্ষককে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। বরিশালে দাখিল পরীক্ষা কেন্দ্রে অনিয়মের অভিযোগে মেহেন্দিগঞ্জ উপজেলায় দুই মাদরাসা শিক্ষককে কেন্দ্র পরিদর্শকের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। এছাড়া কুমিল্লার মুরাদনগর উপজেলার বাখরনগর হাশেমিয়া ইসলামিয়া সিনিয়র মাদরাসা কেন্দ্রের কক্ষ পরিদর্শককে ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদ- দেয়া হয়।

 

৩ হাজার ১৪৩ কেন্দ্রে সোমবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়। এতে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র, মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) ও বাংলা-২ (৮১২১) (সৃজনশীল) এবং দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা ছিল।

 

এদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষার প্রথম দিন রাজধানীর ফার্মগেটের বিপরীত পাশে তেজগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন।

 

Post MIddle

শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত বাংলা প্রথম পত্রের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে যশোর বোর্ডে এক পরীক্ষার্থী ও এক হল পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে। অন্য সাতটি সাধারণ বোর্ডের পরীক্ষায় কেউ বহিষ্কার হয়নি। তবে কারিগরি বোর্ডে বেশি সংখ্যক শিক্ষার্থী বহিষ্কারের ঘটনা ঘটেছে। এ বোর্ডে পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আর মাদরাসা বোর্ডের পরীক্ষায় এক পরীক্ষার্থী ও এক হল পরিদর্শককে বহিষ্কার করা হয়।

 

অন্যদিকে দেশের ১০ বোর্ডে প্রথম দিনে অনুপস্থিতির সংখ্যা ৬ হাজার ৮২৬। এর মধ্যে ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি ৮৪৭ জন। এর পরই রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে ৪২৩ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। রাজশাহীতে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৪২১, কুমিল্লায় ৫১০, চট্টগ্রামে ২৭৯, সিলেটে ২৫২, বরিশালে ২৫০ এবং দিনাজপুরে ৩০৬। আর মাদরাসা বোর্ডে ২ হাজার ৫৯৭ জন এবং কারিগরিতে ৯৪১ শিক্ষার্থী অনুপস্থিত ছিল।

 

মন্ত্রীর কেন্দ্র পরিদর্শন : কেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসের বিরুদ্ধে যে ব্যবস্থা আমরা নিয়েছি, তাতে আমরা আশাবাদী, প্রশ্ন ফাঁস করা সম্ভব নয়। ২ বছর ধরেই এসএসসিসহ বিভিন্ন পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়ায় এবার শিক্ষা মন্ত্রণালয় বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে দেখছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশের মোট ১০টি শিক্ষা বোর্ডে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট