ইস্টার্নে চাকরি মেল‍া-আপনি প্রস্তুত তো?

Chhobi- (1)বার মাসে তের পার্বনের এই দেশে ‘মেলা’ একটি অতি পরিচিত প্রীতিকর শব্দ ‘ম’ এবং ‘ল’ অক্ষরের সন্ধিতে সহজ সরল এ শব্দটি অভিধানের শুধু একটি শব্দই নয়, এটি কোটি কোটি বাঙালীর প্রিয় শব্দগুলির মধ্যে প্রিয়তর। শুধু বাঙ্গালীরাই নয়, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মেলা অত্যন্ত জনপ্রিয় একটি লৌকিক, সামাজিক ও সাংস্কৃতিক উৎসব। এদেশে মেলার উৎপত্তি হয়েছে মূলত গ্রামÑসংস্কৃতি হতে। মেলার প্রাচীনত্ব হাজার বছরেরও অধিক পুরানো। আবহমান কাল ধরে আজ অবধি মেলার জনপ্রিয়তা এতটুকু কমেছে বলে মনে হয় না, তবে হ্যাঁ, কালের স্রোতে বদলে যায় পৃথিবী, বদলে যায় মানুষের জীবন ও রুচি। পরিবর্তন হয় ভালোলাগার ধরন ও উপকরণ। মানুষের রুচি ও চাহিদায় মেলার ধরন ও বিষয়ে বহুমাত্রিকতা এসেছে। পরিবর্তন এসেছে মেলার উদ্দেশ্য ও আয়োজনের ক্ষেত্রেও। আধুনিকতার অভিঘাতে ঐতিহ্যবাহী মেলাগুলোর চারিত্রিক পরিবর্তন হচ্ছে।
Chhobi-1979নামকরনের ক্ষেত্রেও ব্যাপক বিচিত্রতা লক্ষণীয়। বিনোদন প্রিয় আমোদে মানুষেরা বাহারি নামে কখনো বিষয়বস্তুর আলোকে, কখনো বা স্থান, কাল, পাত্র এমনকি ঋতুর নামানুসারে মেলার নামকরণ করে আসছে। মেলার প্রকৃতি ও প্রয়োজনের ভিত্তিতে কিছু গ্রামীন আবার কিছু শহুরে, কিছু আবার আম-জনতার, কিছু বিশেষ ব্যক্তিবর্গ কিংবা বিশেষ কোন প্রয়োজনের ভিত্তিতে অনুষ্ঠিত হয়। অধুনা নাগরিক জীবনে বিশেষ প্রয়োজন ভিত্তিক মেলাগুলোর আধিক্য বেশি চোখে পড়ে। এদেশে বিভিন্ন অঞ্চলের গ্রাম-শহর জুড়ে প্রতি বছর প্রায় পাঁচ হাজারের অধিক মেলা অনুষ্ঠিত হয়।
শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আয়োজিত মেলাগুলোর মধ্যে এতদিন আমরা বই মেলা, বিজ্ঞান মেলা, বৈশাখী মেলা, বসন্ত মেলা ইত্যাদির নাম শুনে আসলেও আজকাল ‘ক্যারিয়ার ফেয়ার’ বা ‘চাকুরি মেলা’র নামও শোনা যায়, যা মেলার একটি নবতর সংস্করণ। সচরাচর বিশ্ববিদ্যালয়গুলো এই মেলার আয়োজন করে থাকে। প্রথম প্রথম স্বল্প পরিসরে শুধু অভ্যন্তরীণ শিক্ষার্থীদের নিয়ে এই মেলাগুলোর আয়োজন করা হলেও এখন সেগুলো অনেক বড় পরিসরে আয়োজন করা হচ্ছে যাতে শুধু আয়োজক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই নয়, অংশগ্রহণ করতে পারে অন্যরাও। আগামী ৯ ফেব্রুয়ারী ২০১৬ তারিখ, মঙ্গলবার, সকাল ১০ টায় ইস্টার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এমন একটি চাকুরি মেলা। পরপর ৩য় বারের মত আয়োজিতব্য এ মেলাকে ঘিরে ইস্টার্ন ইউনিভার্সিটিতে চলছে সাজÑসাজ রব। চলছে পুরোদমে প্রস্তুতি। কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি এ আয়োজনযজ্ঞে যোগ দিয়েছে শতাধিক স্বেচ্ছাসেবী, যারা ইস্টার্ন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের শিক্ষার্থী।
IMG_4978কি হতে যাচ্ছে আগামী ৯ ফেব্রুয়ারী এমন প্রশ্নের জবাবে ইস্টার্ন ইউনিভার্সিটির উপ-উপাচার্য ও ‘ক্যারিয়ার ফেয়ার ২০১৬’ এর আহবায়ক অধ্যাপক ড. আব্দুল হান্নান চৌধুরী জানান, ক্যারিয়ার সম্পর্কে শিক্ষার্থী, গ্রাজুয়েট এবং চাকুরিদাতাদের একই মঞ্চে নিয়ে এসে সচেতনতা বৃদ্ধি করাই এ মেলার উদ্দেশ্য। দেশের স্বনামধন্য বেশ কিছু সংখ্যক নিয়োগকারী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করবে এবং মেলাটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। এখানে চাকুরি প্রার্থীরা যেমন তাদের পছন্দসই প্রতিষ্ঠানে জীবন-বৃত্তান্ত জমা দিতে পারবেন, চাকুরিদাতারাও তাদের পছন্দমত প্রার্থী বাছাই করতে পারবে। কোন কোন প্রতিষ্ঠান আবার তাৎক্ষণিক সাক্ষাতকারের ব্যবস্থাও করে রাখার কথা জানিয়েছেন। চাকুরিদাতা ও চাকুরি প্রার্থীদের একই মঞ্চে মিলনের পাশাপাশি এই মেলায় থাকছে ক্যারিয়ার বিষয়ক একাধিক সেমিনার, কর্মশালা, প্রতিকী সাক্ষাৎকার এবং ক্যারিয়ার কাউন্সেলিং। আসন্ন মেলাকে ঘিরে যে উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে তাতে আশা করা যাচ্ছে যে, সাফল্যের দিক থেকে বিগত দুটি মেলাকে এটি ছাড়িয়ে যাবে।

 

Post MIddle

ইস্টার্ন ইউনিভার্সিটি ক্যারিয়ার ফেয়ার ২০১৬ এর ক্যারিয়ার পার্টনার হচ্ছে প্লাটিনাম স্পন্সর পার্টনার এসিসিএ বাংলাদেশ, জবসবিডি ডট কম, এসোসিয়েট পার্টনার দৈনিক সমকাল এবং রেডিও ধ্বনি। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে সময় টিভি, রেডিও টুডে, বাংলাদেশ টুডে এবং দৈনিক কালের কন্ঠ। অনলাইন পার্টনার থাকছে লেখাপড়া২৪.কম এবং এডুআইকন.কম। সেই সাথে ফটো পার্টনার ফটো ওয়ার্ল্ড।
মঞ্চ প্রস্তুত হচ্ছে, কাউন্ট-ডাউন শুরু হয়েছে, নিয়োগকর্তারা নিচ্ছেন যোগ্যতম কর্মী বাছাইয়ের প্রস্তুতি, প্রতিযোগিরা একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে- আপনি প্রস্তুত তো? তবে মনে রাখবেন আপনার প্রস্তুতি যেমনি হোক না কেন, ইস্টার্ন ইউনিভার্সিটি কিন্তু আপনাকে অভ্যর্থনা জানাবেই জানাবে। #

 

লেখাপড়া২৪.কম/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট