এসএসসিতে বেড়েছে পৌনে দুই লাখ পরীক্ষার্থী

ssc_52481এসএসসি ও সমমানের পরীক্ষা সোমবার থেকে শুরু হচ্ছে। আটটি সাধারণ, একটি মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার এই পরীক্ষায় অংশ নিচ্ছে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থী। এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ ছাত্র আর ছাত্রী ৮ লাখ ৮ হাজার ৫৯০। গতবারের চেয়ে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭২ হাজার ২৫৭ জন বেড়েছে। এর মধ্যে ছাত্র বৃদ্ধি পেয়েছে ৭৯ হাজার ৫৯৪ এবং ছাত্রী বৃদ্ধি পেয়েছে ৯২ হাজার ৬৬৩ জন। গতবার এই সংখ্যা ছিল ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬।

 

শনিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় শিক্ষা সচিব সোহরাব হোসাইন ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, ঢাকা শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার ৩ হাজার ১৪৩ কেন্দ্রে ২৮ হাজার ১১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন। গত বছরের চেয়ে এবার ৩১১টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ২৭টি কেন্দ্র বেড়েছে। তাছাড়া এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট শিক্ষার্থীর মধ্যে ছাত্র বেশি হলেও শুধু এসএসসির আটটি সাধারণ বোর্ডে সংখ্যার দিক থেকে মেয়েরা এগিয়ে। গতবারের চেয়ে এবছর এসএসসিতে ছাত্রের চেয়ে ১৯ হাজার ২৬০ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

 

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৩ লাখ ৪ হাজার ২৭৪ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৬ লাখ ৪২ হাজার ৫০৭ জন ছাত্র আর ছাত্রী ৬ লাখ ৬১ হাজার ৭৬৭ জন। মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় এবার ২ লাখ ৪৮ হাজার ৮৬৫ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১ লাখ ২৭ হাজার ৯৬, আর ১ লাখ ২১ হাজার ৭৬৯ জন ছাত্রী রয়েছে। এছাড়া কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এবার ৯৮ হাজার ৩৮৫ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৭৩ হাজার ৩৩০ জন ছাত্র, আর ২৫ হাজার ৫৪ জন ছাত্রী। অপরদিকে বিদেশে আটটি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেয়া হবে। এসব কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪০৪। এর মধ্যে ২০১ জন ছাত্র এবং ২০৩ জন ছাত্রী।

 

Post MIddle

শিক্ষামন্ত্রী জানান, এবার প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। তবে দুই পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত হবে তত্ত্বীয় পরীক্ষা। আর ব্যবহারিক পরীক্ষা হবে ৯ থেকে ১৪ মার্চ। নাহিদ জানান, এবার বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে। গত বছর চালু হওয়া শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়েও এবার সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, দৃষ্টিপ্রতিবন্ধী এবং যাদের হাত নেই_ এমন পরীক্ষার্থী শ্রুতিলেখক নিতে পারবে। এ ধরনের প্রতিবন্ধী পরীক্ষার্থীকে অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। এছাড়া এবার প্রথমবারের মতো বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক এবং ডাউন সিনড্রোম বা সেরিব্রালপালসি আক্রান্ত) সাত শিক্ষার্থী পরীক্ষায় বসবে। অন্যদের চেয়ে তাদের ৩০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হবে। পাশাপাশি পরীক্ষা কক্ষে তার অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশ নেয়ার অনুমতি দেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। এবারও পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ফেসবুকে প্রশ্নপত্র ফাঁসের বিভ্রান্তি ছড়ানোর সঙ্গে সঙ্গে তা যেন বন্ধ করে দিতে পারে, বিটিআরসি’কে তা বলা আছে। তিনি বলেন, কিছু শিক্ষক নামধারী ব্যক্তি ব্যক্তিগত সুযোগ-সুবিধার লোভে ছাত্রদের প্রশ্ন বলে দেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকাও আর করা হয় না। আমরা সৎ উদ্দেশ্য নিয়ে এ পদ্ধতি চালু করেছিলাম; কিন্তু অসৎ কিছু শিক্ষকের কারণে তা বাতিল করতে বাধ্য হলাম। বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হওয়ার সুযোগই নেই_ দাবি করে নাহিদ বলেন, কারও পক্ষেই জানা সম্ভব নয় কোন প্রশ্ন ছাপা হচ্ছে। কারণ কারও হাতে প্রশ্ন ১ মিনিটের বেশি থাকে না।

 

বিজ্ঞানশিক্ষায় শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে_ উল্লেখ করে শিক্ষামন্ত্রী জানান, গত বছরের তুলনায় এবার বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থী বেড়েছে। এ সংখ্যা ৩ লাখ ৭৭ হাজার ৯১৭, যা গতবারের চেয়ে ৫৬ হাজার ২৮৬ জন বেশি। এর মধ্যে ছাত্র ২ লাখ ১২ হাজার ৮৯০ জন, আর ১ লাখ ৬৫ হাজার ২৭ জন ছাত্রী। গেল বছর বিজ্ঞানে পরীক্ষার্থী ছিল ৩ লাখ ২১ হাজার ৬৩১ জন। সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৭৪ হাজার ৯২৭। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৭৭৪। বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (১, ২, ৩ ও ৪ বিষয়ে) ১ লাখ ৪৯ হাজার ৪৭৪।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট