ঢাবিতে প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন জাতীয় কর্মশালা

_DSC0063ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে Finalization of DPEd Curriculum শীর্ষক দিনব্যাপী এক জাতীয় কর্মশালা আজ (৩০ জানুয়ারি ২০১৬) শনিবার ইনস্টিটিউট ভবনে অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।

 

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো: আবদুল আউয়াল খানের সভাপতিত্বে কর্মশালায় জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির মহাপরিচালক ফজলুর রহমান এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রাক্তন পরিচালক অধ্যাপক মোহাম্মদ জালাল উদ্দীন বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন অধ্যাপক কাজী আফরোজ জাহানআরা। ধন্যবাদ জ্ঞাপন করেন কর্মশালা সমন্বয়কারী অধ্যাপক ড. শারমিন হক।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রাথমিক স্তর থেকেই শিক্ষার্থীদের সৎ, দেশ-প্রেমিক ও সুনাগরিক হিসাবে গড়ে তোলার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য প্রাথমিক শিক্ষকদের প্রতি আহ্বান জানান। প্রাথমিক স্তর থেকেই শিশুদের নৈতিক শিক্ষা প্রদানের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, নৈতিক শিক্ষার অভাবে অনেকে উচ্চশিক্ষিত হয়েও দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ছেন। গবেষণার মাধ্যমে সকল সামাজিক সমস্যা সমাধানের উপায় বের করার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।

 

প্রাথমিক শিক্ষার গুণগত মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, মানসম্মত প্রাথমিক শিক্ষা ছাড়া উচ্চ-শিক্ষার মান উন্নয়ন সম্ভব নয়। এ কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উচ্চ শিক্ষার পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নেও কাজ করছে বলে তিনি উল্লেখ করেন। উপাচার্য জাতীয় সংস্কৃতি ও ঐতিহ্য ধারণ করে ভাল মানুষ হিসাবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

 

 

পছন্দের আরো পোস্ট