গণবিতে এমবিবিএস প্রশিক্ষণ বিষয়ক সেমিনার

DSC_01মানুষ দেশের চিকিৎসকদের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে বলে মন্তব্য করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।
সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে এমবিবিএস শিক্ষার্থীদের মাঠ পর্যায়ে প্রশিক্ষণের পূর্ব প্রস্তুতিমূলক বিশেষ সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।শনিবার বিশ্ববিদ্যালয়ের পুরান ক্যাম্পাসে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান এবং গণস্বাস্থ্য কেন্দ্র ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

 

প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান সংবিধানের আলোকে সাধারণ জনগণের স্বাস্থ্যসেবা প্রাপ্তি ও চিকিৎসকদের দায়বদ্ধতা নিয়ে বিশদ আলোচনা করেন। বিশ্বের বিভিন্ন দেশের সংবিধানে চিকিৎসাসেবার অবস্থান তুলে ধরে তিনি বলেন, আমাদের দেশে চিকিৎসা নৈতিকতা খুবই অবহেলিত। এদেশে চিকিৎসকদের সেবার মান মূল্যায়ন করে নয়, সনদ নবায়ন করা হয় টাকার বিনিময়ে। যা খুবই দু:খ জনক। স্বাস্থ্যসেবার মান বাড়াতে চিকিৎসকদের জবাবদিহিতা নিশ্চিতের তাগিদ দেন তিনি।

 

গণস্বাস্থ্য কেন্দ্র ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ্ চৌধুরী বলেন আমাদের দেশের বেশিরভাগ মানুষই গ্রামে বাস করেন। তাই তাদের চিকিৎসা সেবা দেয়ার আগে শিক্ষার্থীদের তাদের জীবন ও জীবিকা ভাল করে জানতে হবে। বর্তমানে চিকিৎসা নিতে বিদেশ গমন বিষয়ে তিনি আরো বলেন- মানুষ দেশীয় চিকিৎসকদের প্রতি আস্থা হারিয়ে ফেলেছে। রোগীদের বিদেশ যাত্রা বন্ধে চিকিৎসকদের এগিয়ে আসতে হবে। নিজের কাছে নিজের জবাবদিহিতা ও সেবার মনোভাবই পারে আস্থা ফিরিয়ে আনতে।

 

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ২১ তম ব্যাচ ও গণ বিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি বিভাগের ২৯ তম ব্যাচের শিক্ষার্থীরা এবং মেডিকেল কলেজের শিক্ষক ছাড়াও ফিজিওথেরাপী ও  সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের শিক্ষকরা সেমিনারে অংশ নেন। সেমিনারে অংশ নেয়া শিক্ষার্থীরা আগামী এক মাস  গ্রামে থেকে গ্রামীণ জীবন সম্পর্কে হাতে কলমে শিক্ষা নেবেন। প্রতি বছরই এধরনের কর্মসূচির আয়োজন করা হয়।

 

লেখাপড়া২৪.কম/গণবি/তারেক/এমএএ

পছন্দের আরো পোস্ট