সাদার্নে পুরকৌশল বিভাগের সেমিনার

civil seminar Banglaসাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর পুরকৌশল বিভাগের উদ্যোগে “বিল্ডিং এর ফ্রেমের উপর দেয়ালের প্রতিক্রিয়া বিশ্লেষণ” শীর্ষক সেমিনার সম্প্রতি সেমিনার রুমে অনুষ্ঠিত হয়েছে। সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের শিক্ষক ইঞ্জিনিয়ার মুহাম্মদ সাইফ উদ্দীন। সেমিনারে শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীসহ চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

ইঞ্জিনিয়ার মুহাম্মদ সাইফ উদ্দীন বলেন, সহজ ও স্বল্প নির্মাণ ব্যায়ের কারণে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে ইটের দেয়াল দিয়ে ভবন তৈরি করা হয়। এ ধরনের ভবন নির্মাণ প্রাক্কালে প্রচলিত নিয়ম অনুযায়ী ইটের দেয়ালগুলোকে কাঠামোগত উপাদান বিবেচনা না করেই ডিজাইন করা হয়। যার ফলে ভবনের ফ্রেমে দেয়ালের সঠিক প্রতিক্রিয়া যেমন পার্শ্বীয় কঠিনতা, ভবনের শক্তি ও নমনীয়তা ইত্যাদি অনুমান করা বা পাওয়া যায় না।

 

ইঞ্জিনিয়ার সাইফ উদ্দীন তার গবেষণায় বিল্ডিং এর ফ্রেমের সাথে ইটের দেয়ালের বিভিন্ন মডেল তৈরি করেন যা পরবর্তীতে সফ্টওয়্যারের মাধ্যমে বিশ্লেষণ করেন। তার পর্যবেক্ষণে দেখা যায় ইটের দেয়াল ব্যতীত বিল্ডিং ফ্রেমের তুলনায় ইটের দেয়াল সম্পন্ন বিল্ডিং ফ্রেম অধিকতর শক্তি প্রদর্শন করে।

 

সভাপতির বক্তব্যে ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ বলেন, ভবন নির্মাণের প্রাক্কালে বিল্ডিং এর ফ্রেমের সাথে ইটের দেয়ালের মডেল তৈরী করে বিশ্লেষণ করা উচিত যাতে আরও সঠিক ও নিখুঁত ডিজাইন করা যায়। বাংলাদেশের প্রকৌশলগত সমস্যাগুলোর উপযুক্ত সমাধান এই ধরনের গবেষণার মাধ্যমে করা সম্ভব বলে তিনি মনে করেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট