সাতক্ষীরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ

DSC00311সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরা ও বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে মা সমাবেশ অনুষ্ঠিত হয়। বুধবার সকালে চাই প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা এই স্লোগানকে সামনে রেখে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ অলিউল্লাহ’র সভাপতিত্বে মা সমাবেশে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন সহকারি উপজেলা শিক্ষা অফিসার মো. মাসুদুর রহমান।

 

এসময় সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল হামিদ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. মাসুমা খাতুন সহ অন্যান্য শিক্ষকবৃন্দ, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস ও এসএমসির সদস্য এবং বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের শতাধিক মা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার আবুল ফজল মো. আহাদ। মুক্ত আলোচনা পর্বে মায়েরা বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও ছাত্র-ছাত্রীদের পাঠদান ইত্যাদি বিষয়ে খোলামেলা মতামত ও পরামর্শ প্রদান করেন।

 

এছাড়াও বিদ্যালয়ের অবকাঠামোগত সুবিধা, বিদ্যালয়ের মাঠের জলাবদ্দতা নিরসন, সকল কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনা, এসএমসির সক্রিয়তা ভূমিকা, শিক্ষকদের উপস্থিতি ও পাঠদান, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করণ, শিক্ষার্থীদের উপস্থিতি, বিদ্যালয়ের ফলাফল, পরিক্ষাসহ বিভিন্ন অনুষ্ঠানের ফি আদায়, সুপেয় পানি ও টয়লেট সুবিধা, প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের জন্য একটি টিনশেড শ্রেণীক্ষ, স্কুল টিফিনের ব্যবস্থা করা, ঝরে পড়া রোধে শিক্ষকদের হোম ভিজিটসহ বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে মায়েরা  তাদের নিজেদের অবস্থান থেকে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন এবং সংলিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

 

মুক্ত আলোচনা ও অন্যান্য পর্বে বক্তৃতায় অতিথিবৃন্দসহ উপস্থিত মায়েরা বিদ্যালয়ের বর্তমান পর্যাপ্ত শিক্ষকের বিষয়াট নিশ্চিত করতে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন। উপস্থিত মা গণ এবছর প্রাথমিক সমাপনি পরিক্ষায় শতভাগ ছাত্র-ছাত্রী পাশ করায় শিক্ষকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রধান অতিথী  মুক্ত আলোচনা পর্বের সকল বিষয় মনোযোগ সহকারে শুনেন এবং সংশ্লিষ্ট প্রশ্ন ও প্রস্তাবনার বিষয়ে কর্তৃপক্ষের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে বলেন, বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়কে বিশ্ব খাদ্য সংস্থার স্কুল টিফিন প্রকল্পের মাধ্যমে টিফিন কার্যক্রমের আওতায় আনার সিদ্ধান্ত হয়েছে। আর প্রাক-প্রাথমিক এর শিশুদের শ্রেণীকক্ষের জন্য আগামী কিছু দিনের মধ্যেই উদ্যোগ নেয়া হবে।

 

Post MIddle

তাছাড়া শিক্ষা বৃত্তির বিষয়টিও প্রস্তাব আকারে দেয়া হয়েছে। সময় মতো আপনার তাও জানতে পারবেন। তিনি আরো বলেন, সনাক ও টিআইবি বিগত যে মা সমাবেশ করেছিল তখন মায়েরা তেমন কোন কথাই বলতে চাননি। কিন্ত আজকের সমাবেশে যে ভাবে বিভিন্ন বিষয় ও ইস্যু নিয়ে কথা বললেন আমি সত্যিই অভিভূত। আমি মনে করি মায়েরা যত বেশী সচেতন হবে বিদ্যালয় তথা শিক্ষার মান ততই বৃদ্ধি পাবে। মূলতঃ সনাক মাদের আরো সচেতন ও সোচ্চার করার উদ্যোগ নিয়ে এগিয়ে এসছে।

 

আমি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো অলিউল্লাহ বলেন, যেহেতু টিআইবি ও সনাক আমাদের এ বিদ্যালয়টি নিয়ে কাজ শুরু করেছে সেহেতু আমারা তাদের পরামর্শে  মা, অভিভাবক, এমএমসি ও শিক্ষকমন্ডলীসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিদ্যালয়টির শিক্ষার সার্বিক মানোন্নয়নের মাধ্যমে এগিয়ে নিয়ে যেতে পারব বলে বিশ্বাস রাখি এবং এজন্য সকলের সহযোগিতা কামনা করি।

 

সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল হামিদ উপস্থিত মাদের প্রস্তাবিত বিষয়ে শিক্ষা কর্তৃপক্ষ, শিক্ষক, অভিভাবক, মাদের আরও যত্নশীল হওয়ার আহবান জানান। তিনি আরও বলেন, সনাক সাতক্ষীরা বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মানোন্নয়নে সকলের সম্মিলিত সহযোগিতা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

 

লেখাপড়া২৪.কম/রহমান/এমএএ

পছন্দের আরো পোস্ট