ঢাবিতে নবায়ণযোগ্য শক্তি বিষয়ক সেমিনার

picture-2ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট এবং বাংলাদেশ সৌরশক্তি সমিতির যৌথ উদ্যোগে ‘টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে নবায়ণযোগ্য শক্তি: বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক ৩দিন ব্যাপী জাতীয় সেমিনার ও প্রদর্শনী আজ (২৭ জানুয়ারি ২০১৬) বুধবার মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবন চত্বরে শুরু হয়েছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, বাংলাদেশ সৌরশক্তি সমিতির উপদেষ্টা অধ্যাপক ড. মুহতাশাম হোসেন, প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মিসেস হাসিন জাহান এবং টেকসই ও নবায়ণযোগ্য শক্তি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো: আনোয়ারুল ইসলাম সিকদার এনডিসি বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ সৌরশক্তি সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ ইব্রাহীম। স্বাগত বক্তব্য দেন শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হক।

 

জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি নবায়ণযোগ্য শক্তিকে টেকসই ও জনপ্রিয় করতে এ খাতে বাণিজ্যিকরণ বন্ধের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, নবায়ণযোগ্য শক্তি খাতের আধুনিকায়নের লক্ষ্যে বর্তমান সরকার মাস্টার প্ল্যান তৈরীর কাজ করছে। এ ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য তিনি শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ২০২০ সালের মধ্যে দেশের ১০ ভাগ বিদ্যুৎ চাহিদা নবায়ণযোগ্য শক্তি থেকে পূরণ করা হবে। এ লক্ষ্যে শিগ্গিরই দেশে সোলার পার্ক স্থাপন করা হবে বলে তিনি জানান।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নবায়ণযোগ্য শক্তি বিষয়ে দক্ষ জনবল তৈরীর ক্ষেত্রে দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে ইন্টার্ণশিপ করার সুযোগ প্রদানের জন্য তিনি প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান।

 

অনুষ্ঠানে নবায়ণযোগ্য শক্তি বিষয়ক গবেষণা উন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইন্ট্রাকো গ্রুপ-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন এবং ইন্ট্রাকো গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ রিয়াদ আলী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

 

এছাড়া, দেশে নবায়ণযোগ্য শক্তি খাতের উন্নয়নে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং বাংলাদেশ সৌরশক্তি সমিতির উপদেষ্টা ড. মুহতাশাম হোসেনকে সম্মাননা প্রদান করা হয়।

 

আলোচনা পর্ব শেষে মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবন চত্বরে নবায়ণযোগ্য শক্তি বিষয়ক ৩দিন ব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রতিদিন সকাল ৯:০০টা থেকে সন্ধ্যা ৭:০০টা পর্যন্ত সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

919311e2-45bf-407e-bee3-93c4b18c32c6

 

পছন্দের আরো পোস্ট