এনএস কলেজ শিক্ষকদের কর্মবিরতি পালন

587_2অষ্টম বেতন কাঠামোয় বৈষম্য দূর করার দাবিতে ২য় দিনেও কর্মবিরতি পালন করছেন নাটোর নাবাব সিরাজ(এনএস) উদ্-দৌলা সরকারি কলেজের শিক্ষকরা।পূর্বঘোষণা অনুযায়ী দেশের সব সরকারি কলেজের শিক্ষকরা ২৬ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত কর্মবিরতিতে থাকবেন। এরই অংশ হিসেবে এনএস কলেজেও পূর্ণ দিবস কর্মবিরতি পালন করা হচ্ছে।

 

গত ২২ জানুয়ারি সমিতির সাধারণ সভায় সব সরকারি কলেজে ২৬ থেকে ২৮ জানুয়ারি পূর্ণদিবস কর্মবিরতি পালনের সিদ্ধান্ত হয়। একই দাবিতে এর আগে গত ৪ ও ৫ জানুয়ারি ক্লাস- পরীক্ষা বর্জন করে কর্মবিরতি পালন করেন কলেজ শিক্ষকরা। অষ্টম বেতন কাঠামোর গেজেট প্রকাশের পর থেকেই বিভিন্ন কর্মসূচি পালন করছেন তারা।

 

সমিতির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে দাবি না মানলে ৬ থেকে ১১ফেব্রুয়ারি ক্লাস বর্জন করবেন সরকারি কলেজের শিক্ষকরা।এর পরও দাবি পূরণ না হলে ১৩ থেকে ১৮ ফেব্রুয়ারি ক্লাসের সঙ্গে পরীক্ষাও বর্জনের কর্মসূচি রয়েছে। তার পরও দাবি পূরণ না হলে ২৩ ফেব্রুয়ারি থেকে আবার লাগাতার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে সমিতি।

 

এনএস কলেজের শিক্ষকরা অভিযোগ করে বলেন, নতুন বেতন কাঠামোয় সিলেকশন গ্রেড বাতিলের ফলে অধ্যাপকদের চতুর্থ গ্রেড থেকেই অবসরে যেতে হবে। ফলে মর্যাদা ছাড়াও বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়বেন তারা।

 

তারা দাবি জানান, অন্য ক্যাডারের কর্মকর্তাদের মতো ১ জুলাই থেকেই পঞ্চম গ্রেডের সহযোগী অধ্যাপকদের অধ্যাপক হিসেবে পদোন্নতি দিয়ে তৃতীয় গ্রেডে বেতন দিতে সরকারি আদেশ জারির করা হক।

 

উল্লেখ্য, একই দাবিতে তারা আগামীকাল ২৮ জানুয়ারিও পূর্ণ দিবস কর্মবিরতি পালন করবেন এনএস কলেজের শিক্ষকরা। এর আগে গতকাল ২৬ জানুয়ারি থেকে শুরু হয় এ কর্মবিরতি। পূর্ণ দিবস কর্মবিরতির কারনে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে অর্নাস ১ম ও ৩য় বর্ষের শিক্ষার্থীরা। তারা বলেন, অর্নাস ৩য় বর্ষের পরিক্ষা ৩ ফেব্রুয়ারি ও অর্নাস ১ম বর্ষের পরিক্ষা ৬ ফেব্রুয়ারি কিন্তু শিক্ষকদের কর্মবিরতির কারনে তারা এখনও পরিক্ষার প্রবেশ পত্র পাই নি। সে কারনে কলেজে এসেও ফিরে যাচ্ছেন শিক্ষার্থীরা।

 

 

পছন্দের আরো পোস্ট