বেশিরভাগ শিক্ষক সৃজনশীল বোঝেন না

school classদেশে প্রাথমিক স্তরে সৃজনশীল পদ্ধতি চালু হলেও অর্ধেকের বেশি শিক্ষক এ পদ্ধতির বিষয়ে কার্যকরভাবে বোঝেন না। এর মধ্যে ১৩ শতাংশ একেবারেই বোঝেন না; ৪২ শতাংশ অল্পস্বল্প বোঝেন; আর বোঝেন মাত্র ৪৫ শতাংশ শিক্ষক। রিসার্চ ফর অ্যাডভান্সমেন্ট অব কমপ্লিট এডুকেশন নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণায় এমনটাই বলা হয়েছে।

 

রাজধানীর দৃক গ্যালারিতে সোমবার এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠান সঞ্চালনা করেন সংস্থার সভাপতি মোঃ শরিফ উদ্দিন। বক্তব্য দেন গবেষক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আনু মুহাম্মদ প্রমুখ।
গবেষণা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, দেশের ১৬টি জেলার ২১ বিদ্যালয়ের কিছুসংখ্যক শিক্ষক ও শিক্ষার্থীর ওপর জরিপ চালিয়ে গবেষণা প্রতিবেদনটি করা হয়েছে। প্রতিবেদনে প্রাপ্ত উপাত্ত থেকে জানা যায়, সৃজনশীল পদ্ধতির ক্ষেত্রে ৪৭ শতাংশ শিক্ষক বাজারে প্রচলিত গাইড বইয়ের ওপর নির্ভর করেন; ৩৫ শতাংশ শিক্ষক তাদের সহকর্মীদের সঙ্গে আলোচনা করেন; ১৮ শতাংশ শিক্ষক নিজের জ্ঞান ও ধারণা থেকে শিক্ষার্থীদের পড়ান।

 

Post MIddle

প্রতিবেদন অনুযায়ী, ২৫ শতাংশ শিক্ষক মনে করেন, প্রাথমিক বিদ্যালয়ের জন্য সৃজনশীল পদ্ধতি উপযুক্ত নয়; ২০ শতাংশ শিক্ষক মনে করেন, প্রচলিত পদ্ধতি আরও উন্নত করতে হবে; ৫৫ শতাংশ মনে করেন, এ পদ্ধতি কিছুটা কাজ করছে। গবেষণা প্রতিবেদনে সৃজনশীল পদ্ধতির বিষয়ে শিক্ষার্থীদের অবস্থানও তুলে ধরা হয়। এতে বলা হয়, ৬৭ শতাংশ শিক্ষার্থী সৃজনশীল পদ্ধতি বোঝার জন্য গৃহশিক্ষকের সহায়তা নিচ্ছে; গৃহশিক্ষকের সহায়তা নিচ্ছে না ৩৩ শতাংশ শিক্ষার্থী; পরীক্ষার কেন্দ্রে ২৫ শতাংশ শিক্ষার্থী এ পদ্ধতির প্রশ্নপত্র বুঝতে পারে না; ৭৫ শতাংশ শিক্ষার্থী তা বুঝতে পারে।

 

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সৃজনশীল পদ্ধতির ক্ষেত্রে সার্বিকভাবে ৯২ শতাংশ শিক্ষার্থী গাইড বইয়ের সাহায্য নেয়; মাত্র ৮ শতাংশ শিক্ষার্থী গাইড বই থেকে দূরে থাকে; ৩৯ শতাংশ শিক্ষার্থী ইংরেজি এবং ৩৩ শতাংশ শিক্ষার্থী গণিতকে কঠিন বিষয় হিসেবে মনে করছে; বাংলাকে কঠিন মনে করছে ৩ শতাংশ শিক্ষার্থী। গবেষণা প্রতিবেদনে পাঁচটি সুপারিশ তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে শিক্ষকদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা, বিশেষ ক্ষেত্রে দক্ষ শিক্ষক নিয়োগ, প্রশ্ন্নপত্র তুলনামূলক সহজ করা ইত্যাদি।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট