জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৬ ঢাবিতে অনুষ্ঠিত

Olympiad Picture-23বাংলাদেশ বিজ্ঞান একাডেমি আয়োজিত জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০১৬’র পুরস্কার বিতরণী অনুষ্ঠান গতকাল (২২ জানুয়ারি ২০১৬) শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। একাডেমির সভাপতি অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁর বক্তব্যে বলেন, নবীন প্রজন্মের এই কিশোর-তরুণদের স্বপ্ন দেখতে হবে, বড় স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন যদি বড় না হয় তাহলে অনেক বড় অর্জনেরও সম্ভবনা থাকেনা, হয়না বড় সাফল্য অর্জন। তিনি বলেন, বিজ্ঞান মানুষকে যুক্তিবাদী করে তুলে, সুস্থ চিন্তার যুক্তিবাদী আগামী বাংলাদেশ গড়ে তুলতে বিজ্ঞান চর্চা, বিজ্ঞান শিক্ষা ও বিজ্ঞানের স্বপ্ন মৌলিক অধিকার বিশেষ। তাই এ ধরনের বিজ্ঞান অলিম্পিয়াডের আয়োজন জাতীয় ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

Post MIddle

প্রধান অতিথির ভাষণে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন বর্তমান সরকারের লক্ষ্য ডিজিটাল প্রযুক্তির সুবিধা দেশের সব মানুষের ঘে পৌঁছে দেওয়া, জাতির প্রগতিশীল মনন গড়ে তোলা। তিনি ছড়ার ছন্দে বলেন, ‘প্রযুক্তি প্রগতির পথ বলে গণ্য, ডিজিটাল বাংলাদেশ হবে সব মানুষের জন্য।’

 

অলিম্পিয়াডে বিভাগীয় পর্যায়ে দেশের বিভিন্ন স্থানে ৩০টি কেন্দ্রে প্রায় ৩ হাজার শিক্ষার্থী অংশ গ্রহণ করে। সৃজনশীল প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয় প্রায় ৩শ ৫০ জন শিক্ষার্থী। গতকাল শুক্রবার চূড়ান্ত পর্বে কলেজ গ্রুপ থেকে ২৭ জন এবং স্কুল গ্রুপ থেকে ৫২জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। কলেজ গ্রুপ থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা হচ্ছে যথাক্রমে নিউ গভর্ণমেন্ট ডিগ্রি কলেজের নাঈম সিদ্দিকী, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মোহাম্মদ রায়হান এবং নটর ডেম কলেজের সোহাম ইরাতিজা স্বপ্নিল। স্কুল গ্রুপের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা হচ্ছে যথাক্রমে সেন্ট জোসেফ হাই স্ক ুলের ইরতিজা ইরান, দিনাজপুর জেলা স্কুলের আল আমরু ইরনে মারুফ এবং খুলনা জেলা স্কুলের সাদমান নাফিস।

 

উল্লেখ্য, জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০১৬ গতকাল ২২ জানুয়ারি ২০১৬ শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হল প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের মাধ্যমে অলিম্পিয়াডের উদ্বোধন করা হয়। সমকাল পত্রিকার নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি এবং পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মোহাম্মদ আলী প্রমুখ। অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন অধ্যাপক ড. নঈম চৌধুরী।

 

 

পছন্দের আরো পোস্ট