ঢাকা ইন্টারন্যাশনাল বিজনেস রিসার্চ কনফারেন্স

????????????????????????????????????

 

ঢাকা ইন্টারন্যাশনাল বিজনেস এ- সোশ্যাল সায়েন্স রিসার্চ কনফারেন্স-২০১৬ এর টেকনিক্যাল সেশনে গবেষকরা বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠীর অকৃষিখাতও অর্থনৈতিক অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ। অর্থনৈতিক গতিশীলতা রক্ষায় দেশের গ্রামীণ জনগোষ্ঠীর সবচেয়ে বড়োখাত হিসেবে কৃষি হলেও এখাতের বাইরে থাকা বিশাল অংশের ভূমিকাও কম নয়। গবেষকরা বলেন, বিদেশী বিনিয়োগ, রফতানি ও বৈদেশিক মুদ্রা ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি করা সম্ভব না।

 

দু’দিন ব্যাপি সম্মেলনের দ্বিতীয় দিনে উত্তরা ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস ভবনে ১৯টি সেশনে ১শ’টি পেপার উত্থাপন করেন ১৩০ জন গবেষক। এসব সেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশের প্রফেসর ডক্টর এম আজিজুর রহমান, অধ্যাপক ডক্টর ইয়াসমীন আরা লেখা, প্রফেসর ডক্টর নজরুল ইসলাম, কাজী তারেক উল্লাহ, ডক্টর তাসলিমা মনসুর; মালয়েশিয়ার ইউনিভার্সিটি কুয়ালালামপুরের দাতো চে মুসা চে ওমর, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া হ্যাম্পটন ইউনিভার্সিটির প্রফেসর ফ্রান্সিসকো কর্ণেল প্রমুখ।

 

টেকনিক্যাল সেশনে অধ্যাপক ডক্টর ইয়াসমীন আরা লেখা বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষায় সমস্যা ও সম্ভাবনা নিয়ে পেপার উত্থাপন করেন। তিনি এতে উচ্চ শিক্ষায় গুণগত মানবৃদ্ধির মাধ্যমে তরুণ প্রজন্মকে একুশ শতকের উপযোগী করে গড়ে তোলার ওপর গুরুত্ব দেন।

 

Post MIddle

ব্যাংকিংখাত নিয়ে উত্থাপিত পেপারে বাংলাদেশের বেশ কিছু বাণিজ্যিক ব্যাংক দেউলিয়া হওয়ার ঝুকির মধ্যে রয়েছে বলে উল্লেখ করা হয়। এছাড়াও আঞ্চলিক ও বৈশ্বিক প্রেক্ষাপটে অর্থনীতি, বাণিজ্য ও সামাজিক নানা প্রসঙ্গে আলোচনা হয়।
উত্তরা ইউনিভার্সিটির স্কুল অব সায়েন্স-এর ডিন প্রফেসর ডক্টর মকবুল হোসেনের সভাপতিত্বে সমাপণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উত্তরা ইউনিভার্সিটিন উপাচার্য প্রফেসর ডক্টর এম আজিজুর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর ইয়াসমীন আরা লেখা, মালয়েশিয়ার ইউনিভার্সিটি কুয়ালালামপুরের দাতো চে মুসা চে ওমর এবং ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার উৎপল ভট্টাচার্য।

 

পরে উত্তরা ইউনিভার্সিটি কালচারাল ক্লাবের সদস্যরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশশন করেন।

 

প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী গত বুধবার রাজধানির একটি হোটেলে দু’দিনের এ সম্মেলন উদ্বোধন করেন। এতে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, দক্ষিণ আফ্রিকা, মালয়েশিয়া, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, ভারত থেকে ৬১টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের গবেষকরা অংশ নেন। আন্তর্জাতিক এ সম্মেলনের যৌথ আয়োজক বাংলাদেশের উত্তরা ইউনিভার্সিটি, মালয়েশিয়ার ইউনিভার্সিটি কুয়ালালামপুর ও অস্ট্রেলিয়ান একাডেমি অব বিজনেস লিডারশীপ (এএবিএল)।#

 

 

লেখাপড়া২৪.কম/ড্যাফোডিল/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট