কুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রযুক্তি উৎসব শুরু

????????????????????????????????????
????????????????????????????????????

শুক্রবার ( ২২ জানুয়ারি) সকাল ৯টায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের চার শতাধিক ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে দুই দিনব্যাপী “ইন্টার ইউনিভার্সিটি টেক ফিয়েস্তা ২০১৬” শীর্ষক আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রযুক্তি উৎসব শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। এসময় তিনি বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তি ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। আমাদের ছেলেরাই এখন রোবট তৈরী করছে, তৈরী করছে প্রয়োজনীয় নানা সফটওয়্যার, অ্যাপস। আমাদের এখন আর পিছনে ফিরে তাকাবার প্রয়োজন নেই, নতুন প্রজম্মের শিক্ষার্থীরাই আমাদেরকে সত্যিকারের ডিজিটাল সোনার বাংলাদেশ উপহার দেবে।

 

????????????????????????????????????
????????????????????????????????????
Post MIddle

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তওই কৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ ওসমান গণি, তওই কৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আশরাফুল গণি ভূইয়া। উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। কুয়েটে দ্বিতীয়বারের মত আয়োজিত এই অনুষ্ঠানটি দেশের প্রযুক্তি প্রেমীদের অন্যতম বৃহৎ সম্মেলনে পরিণত হয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বক্তাগণ।

 

বিশ্ববিদ্যালয়ের তওইকৌশল বিভাগের আয়োজনে কর্তৃক আয়োজিত এই উৎসবের মূল লক্ষ্য ছিল একদল নতুন ধারার প্রযুক্তি দক্ষ শিক্ষার্থীর উম্মেষ ঘটানো। দেশের প্রযুক্তি ক্ষেত্রে আগ্রহী ছাত্র-ছাত্রীর সংখ্যা বৃদ্ধি করা এবং মুখস্থ বিদ্যার অভ্যাস থেকে বের হয়ে এসে সৃষ্টিশীলতা চর্চার প্রতি উৎসাহ প্রদানও এই অনুষ্ঠানের অন্যতম প্রধান লক্ষ্য। দুই দিনব্যাপী এই প্রযুক্তি উৎসবে দেশের ৩০টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করছে।

 

দুই দিন ব্যাপী উৎসবের প্রথম দিন আজ অনুষ্ঠিত হয় ডুয়েল অফ রোবট, আইটি-সুডোকু, রুবিকস কিউব চ্যালেঞ্জ প্রতিযোগিতা এবং সেমিনার। সেমিনারে বক্তাগণ প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। উৎসবের সমাপনি দিন ২৩ জানুয়ারি শনিবার অনুষ্ঠিত হবে পোষ্টার, হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রদর্শনী, ডুয়েল অফ রোবট প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড। এছাড়া অন্যান্য অনুষ্ঠানসমূহের মধ্যে রয়েছে পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।##

 

লেখাপড়া২৪.কম/কুয়েট/এমএইচ-৪৭৬

পছন্দের আরো পোস্ট