রাবিতে মাদার বখশের মৃত্যুবার্ষিকী পালন

ru madar bux hall picরাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মাদার বখ্শের ৪৯ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হলের মসজিদে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

এসময় হলের আবাসিক শিক্ষক শাহ মোখ্তার আহমদের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, মসজিদের পেশ ইমাম মাওলানা জয়নুল আবেদীন আলোচনা করেন।

 

সভায় ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন, প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান ও হল প্রাধ্যক্ষ তাজুল ইসলাম, মাদার বখ্শের নাতি হা-মিম ছালেহসহ অনেকেই উপস্থিত ছিলেন।

 

Post MIddle

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, প্রতি বছর আমরা স্যার মাদার বখ্শকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করতে ও তাঁর সম্পর্কে জানতে এ ধরনের আয়োজন প্রয়োজন। শুধুমাত্র তার সর্ম্পকে জানলে হবে না, তার জীবন থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের পথ চলতে হবে বলেও মনে করেন তিনি।

 

তিনি আরো বলেন, রাজশাহীকে আজ শিক্ষানগরী বলা হয়। এটা মাদার বখশের অবদানের কারণে সম্ভব হয়েছে। ১৯৪০-৫০-এর দশকে এ অঞ্চলে তেমন উল্লেখযোগ্য কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। তিনি অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের জন্ম দিয়ে এ অঞ্চলে জ্ঞানের আলো জ্বালিয়েছিলেন। যে আলোয় আজও আমরা আলোকিত হচ্ছি।

 

উল্লেখ্য, স্যার মাদার বখ্শ ১৯০৫ সালে নাটোরের শিংড়ায় জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অন্যতম পথিকৃৎ তিনি। এছাড়া তিনি শিক্ষাবিদ, আইনবিদ, রাজনীতিবিদ ও সমাজসেবক হিসেবে পরিচিত ছিলেন। ১৯৬৭ সালের ২০ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।#

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/আরএইচ

পছন্দের আরো পোস্ট