ঢাবিতে দুই দিনব্যাপী আঞ্চলিক কর্মশালা শুরু

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং আরকাডিস-এর যৌথ উদ্যোগে “ঊসরংংরড়হং ভৎড়স ইৎরপশ করষহং” শীর্ষক ২ দিনব্যাপী আঞ্চলিক কর্মশালা আজ ২০ জানুয়ারি ২০১৬ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।

 

বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো: মোবারক হোসেন, রসায়ন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নীলুফার নাহার, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বিজ্ঞান বিষয়ক উপদেষ্টা ড. এলেন কনোর্টন এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের প্রতিনিধি ক্যাথেরিন সিগ্রেভস উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। কর্মশালা আয়োজক কমিটির কো-চেয়ার এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম স্বাগত বক্তব্য দেন। ধন্যবাদ জ্ঞাপন করেন আরকাডিস, ইউএসএ’র ভাইস-প্রেসিডেন্ট ওজিস জুজেউইচ ।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ইটভাঁটি থেকে নির্গত দূষিত কালোধোঁয়া সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ইট উৎপাদন শিল্প থেকে নির্গত কালোধোঁয়া আমাদের পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে। তাই পরিবেশ তথা জনস্বাস্থ্য রক্ষায় আমাদের ইটের বিকল্প খুঁজতে হবে। তিনি কর্মশালা আয়োজনে সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং আরকাডিস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এছাড়া, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আমেরিকার জনগণ ও গণমাধ্যমের সার্বিক সহযোগিতার কথাও তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

 

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, নেপাল, ভুটান, থাইল্যান্ড, শ্রীলংকাসহ বিভিন্ন দেশের শতাধিক গবেষক এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।#

 

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট