বেসরকারি স্কুলে অতিরিক্ত ফি আদায় বন্ধের নির্দেশ

_imgবেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত বেতন ও ফি আদায় বন্ধের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সরকারের নির্দেশনা উপেক্ষা করে সম্প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত বেতন ও ফি আদায়ে দেশজুড়ে ক্ষোভ ও বিরূপ প্রতিক্রিয়ার মধ্যে রোববার বিকালে এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে মন্ত্রণালয়।

 

আদেশে বলা হয়, সম্প্রতি লক্ষ করা গেছে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে মাসিক বেতন ও অন্যান্য ফি সরকারি নির্দেশনা ব্যতিরেকে বর্ধিত হারে আদায় করা হচ্ছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এ প্রেক্ষাপটে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

 

এতে আরও বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ অনুযায়ী কেবল সরকারি নির্দেশনাসাপেক্ষে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি বেতন ও ফি’র হার নির্ধারণ করতে পারবে। তবে নতুন অফিস আদেশ জারির প্রেক্ষাপটে সরকার পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অতিরিক্ত বেতন ও ফি আদায় করা যাবে না। তবে এ বিষয়ে সরকার শিগগিরই প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

 

Post MIddle

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এর আগে রোববার দুপুরে শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকের পর বিকালে অফিস আদেশ জারি করা হয়। বৈঠকে উপস্থিত এক যুগ্ম সচিব বলেন, এ আদেশ সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এছাড়া বৈঠকে রাজধানীর বিয়াম স্কুল অ্যান্ড কলেজের ব্যাপারে কড়া সমালোচনা করা হয় এবং প্রতিষ্ঠানটির সরকারের নজরেও রয়েছে বলে উল্লেখ করেন ওই কর্মকর্তা।

 

জাতীয় বেতন কাঠামোর অজুহাতে বেশ কিছুদিন ধরে ঢাকা ও চট্টগ্রামের নামকরা বিদ্যালয়গুলো মাসিক বেতন বেশি আদায় করছে। এ নিয়ে অভিভাবকরা আন্দোলন করে আসছেন। এরই মধ্যে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার, ভিকারুননিসা নূন, মতিঝিল আইডিয়ালসহ বেশকিছু বিদ্যালয়ের অভিভাবকরা প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন। চট্টগ্রামে অভিভাবকরা সংহতি সমাবেশ করে বর্ধিত বেতন বাতিলের দাবি জানিয়েছেন। অভিভাবকদের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী ও জেলা প্রশাসক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের চেয়ারম্যান এবং জেলা প্রশাসককে স্মারকলিপি দেয়া হয়েছে।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট