মেজবাহ উদ্দিন তুহিনের পিএইচ.ডি ডিগ্রী লাভ

Untitledজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ভূগোল ও পরিবেশ বিভাগের পিএইচ.ডি গবেষক মেজবাহ উদ্দিন তুহিন কর্তৃক দাখিলকৃ ‘গারো জনগোষ্ঠীর নৃ-ভৌগোলিক ও পরিবেশগত পরিবর্তন : নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলার উপর একটি সমীক্ষা’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচ.ডি ডিগ্রি প্রদান করা হয়েছে।

 

ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দাসের তত্ত্বাবধানে তিনি এ গবেষণা সম্পন্ন করেন। মেজবাহ উদ্দিন তুহিন এ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। তিনি ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে ১৯৯২ সনে স্নাতক পরিমন্ডল নিয়ে কাজ করেন। মেজবাহ উদ্দিন তুহিন গবেষণার পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত কলাম ও প্রবন্ধ লিখেন। বাংলাদেশ বেতারে ও বাংলাদেশ টেলিভিশনে স্ত্রিপ্ট লিখেন। তিনি ছাত্র জীবনে দৈনিক খবর, দৈনিক বাংলার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে কাজ করেছেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন।

 

Post MIddle

মেজবাহ উদ্দিন তুহিন মাদারীপুর জেলার শিবচরের নূরুল আমিন কলেজে অল্পকিছুদিন শিক্ষকতা করেছেন। তাঁর প্রকাশিত গবেষণামূলক বইয়ের সংখ্যা ০৪টি এবং গল্প গ্রন্থের সংখ্যা ০১টি। গবেষণা জার্ণালে তাঁর একাধিক প্রবন্ধ রয়েছে। তিনি বাংলা একাডেমী, এশিয়াটিক সোসাইটি, বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতি ও জাতীয় ভূগোল সমিতির আজীবন সদস্য।

 

তিনি যুক্তরাজ্য, ভারত, নেপাল, ভূটান ও মায়ানমার সহ দেশ-বিদেশের বিভিন্ন স্থান ভ্রমণ করেছেন। মেজবাহ উদ্দিন তুহিন ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার সমাজ সেবক মরহুম জালাল উদ্দিন সরকার ও মিসেস ছলিরন নেছার কনিষ্ঠ সন্তান। ড. মেজবাহ উদ্দিন তুহিন বর্তমানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-আঞ্চলিক পরিচালক পদে কর্মরত আছেন।

পছন্দের আরো পোস্ট