ঢাবিতে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন

DSC_0222ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন-এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের কলা ভবন প্রাঙ্গণস্থ ঐতিহাসিক বটতলায় আজ (১৭ জানুয়ারি ২০১৬) রবিবার ‘আমাদের সচেতনতাই পরিবর্তনের শক্তি’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাবি ক্যাম্পাসে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করা হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোহাম্মদ সাঈদ খোকন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান এবং ২১নং ওয়ার্ডের কাউন্সিলর এ্যাডভোকেট এম এ হামিদ খান।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য আমাদের মন-মানসিকতা ও চিন্তা-চেতনাকে সব সময় পরিচ্ছন্ন রাখতে হবে। ক্যাম্পাস, ক্লাসরুম, ঘর-বাড়ি, অফিস, রাস্তাঘাটসহ সকল স্থানে পরিচ্ছন্ন পরিবেশ দরকার। পরিবেশ পরিচ্ছন্ন রাখতে সবাইকে সচেতন হতে হবে। আজকের যে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হলো তা আমাদেরকে প্রতিদিন চালিয়ে যেতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০১৬ বছরব্যাপী এই পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে উপাচার্য আন্তরিক ধন্যবাদ জানান।

 

Post MIddle

দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দক্ষিণ সিটি কর্পোরেশনের মধ্যে থাকায় আমরা গর্বিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারণে দক্ষিণ সিটি কর্পোরেশনের গুরুত্ব ও আকর্ষণ অনেক বেড়ে গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এদেশে সকল আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। আজকের যে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু হলো, তারও সফল ও সার্থক নেতৃত্ব প্রদান করবে এই বিশ্ববিদ্যালয়।

 

মোহাম্মদ সাঈদ খোকন বলেন, হাজারও সমস্যার মাঝেও এই ঐতিহ্যবাহী ঢাকা শহরের অধিবাসীদের মধ্যে রয়েছে দৃঢ় সামাজিক বন্ধন, যা পৃথিবীর অন্য কোন দেশে দেখা যায় না। বর্জ্য অব্যবস্থাপনার কারণে অনেকেই এই শহরকে বসবাসের অনুপযোগী বলে থাকে। আমরা আমাদের এই প্রিয় শহরকে সারাক্ষণ ঘরের মত পরিস্কার-পরিচ্ছন্ন করে আগামী প্রজন্মকে উপহার দিতে চাই। আর সেজন্য শহরের প্রত্যেক নাগরিকই নিজেকে একজন মেয়র মনে করে এই দায়িত্ব পালন করবেন।

 

পরে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিকের সাথে তাঁর অফিসে সাক্ষাৎ করেন। এসময় ক্যাম্পাসে কয়েকটি ওভারব্রিজ নির্মাণ এবং ক্যাম্পাসের যে সকল স্থানে যানজটের সৃষ্টি হয়, তা দ্রুত নিরসনের জন্য পদক্ষেপ গ্রহণের ব্যাপারে উপাচার্যকে আশ্বাস দেন।

 

 

পছন্দের আরো পোস্ট