শীতকালীন পিঠা উৎসবে মুখরিত গণ বিশ্ববিদ্যালয়

SAM_5853‘সারাদিন পিঠা খান, সন্ধ্যায় হবে বাউল গান‘ এই শ্লোগানকে সামনে রেখে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ১৭ বছরের ইতিহাসে প্রথমবারের মত বৃহস্পতিবার (১৪ জানুয়ারি)  শীতকালীন পিঠা উৎসব ১৪২২ অনুষ্ঠিত হয়েছে। উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক স্টল অংশগ্রহণ করে।

 

SAM_5849উৎসবে গ্রাম-বাংলার বিভিন্ন ধরনের পিঠা প্রদর্শিত ও বিক্রি হয়। উৎসবে উল্লেখ্য চিতই পিঠা, ভাঁপা পিঠা, চৈ পিঠা, পোয়া পিঠা, পাকন পিঠা, পাটিসাপ্টা পিঠা, গোলাপ পিঠা, নকশি পিঠা, ঘর কন্যা পিঠা, করি পিঠা, কুটুম পিঠা, মিষ্টি বড়া, লবঙ্গ পিঠা, খেঁজুর পিঠা, হাতকুলি পিঠা, ভিজা পিঠা, , ঝিনুক, শঙ্খ রসের নকশি বিলাস ডিম পিঠা সহ বিভিন্ন পিঠা স্থান পায় ।

 

SAM_5826গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ, সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সহযোগিতায় সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে এই উৎসবের আয়োজন করা হয়। শীতের সকালে গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত পিঠার স্টলগুলো নানা সাজে সজ্জিত হয়ে উঠে। পোস্টার, প্ল্যাকার্ড আর ফেস্টুনে ছেয়ে যায় ক্যাম্পাস। শিক্ষার্থীদের ব্যাপক আনন্দ ও উৎসাহে উৎসব স্থল কোলাহলমুখর হয়ে ওঠে। সন্ধ্যা পর্যন্ত পিঠা উৎসব চলে। শেষে মনোজ্ঞ বাউল গানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও ক্যাম্পাসের আশেপাশের সাধারণ মানুষ এই উৎসব উপভোগ করেন।

 

Post MIddle

এসময় গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন ড. হাসিন অনুপমা আজহারী, পরীক্ষা নিয়ন্ত্রক মুর্ত্তজা আলীসহ বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষকগণ স্টলগুলো পরিদর্শন করেন।

 

গণ বিশ্ববিদ্যালয় পিঠা উৎসব ১৪২২ এর সমন্বয়ক শাহিনুর ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মত এই রকম একটি আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত।আর এই উৎসবে সকলের স্বতস্ফূর্ত আমাদের এই আয়োজনকে সফল করেছে। আর সহযোগিতার জন্য সবাইকে ধন্যবাদ এবং আমরা ভবিষ্যতে এর ধারাবাহিকতা বজায় রাখতে চাই।#

 

 

লেখাপড়া২৪.কম/গণবি/তারেক/আরএইচ

 

 

পছন্দের আরো পোস্ট