রাবিতে নিজস্ব অর্থায়নে ভবন বানালো আইবিএ

RU IBA building photo(2)-14 janনিজস্ব অর্থায়নে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের (আইবিএ) দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইবিএস ভবনের পাশেই নতুন এই ভবন নির্মাণ করা হয়েছে। আগামী ১৬ জানুয়ারি এই ভবনের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। বৃহস্পতিবার দুপুরে নব নির্মিত ভবনের কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে আইবিএ’র পরিচালক অধ্যাপক মুহাম্মাদ রফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

 

সভায় আইবিএ’র পরিচালক জানান, তিনতলা বিশিষ্ট এই ভবন তৈরী করতে প্রায় ৭ কোটি ২১ লাখ টাকা বাজেট ধরা হয়েছে। ২০১২ সালের ২৯ জুন এ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়। ১৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নতুন এই ভবনের কার্যক্রম উদ্বোবণ করবেন। মতবিনিময় সভায় আইবিএ’র অধ্যাপক মহসিন-উল ইসলাম সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নিজস্ব অর্থায়নে আইবিএ এমন ভবন বানালো।

 

শুরু থেকেই আইবি নিজস্ব শিক্ষা কারিকুলাম নিয়ে শিক্ষার্থীদের পড়াচ্ছে। আইবিএ’র শিক্ষার্থীদেরকে একদিনের সেশনজটে পড়তে হয়না। তাদের ক্লাস-পরীক্ষা আগের রুটিন অনুযায়ী পরিচালিত হয়। এতে করে শুরু থেকেই আইবিএ সুনাম কুড়াচ্ছে। মতবিনিময় সভায় আইবিএ’র অধ্যাপক মোহা. হাছানাত আলী বলেন, ইতোমধ্যে ছয়তলা ভবনের তিন তলার কাজ শেষ হয়েছে। নতুন এই ভবনে আইবিএ’র সকল প্রোগ্রামের একাডেমিক ও প্রশাসনিক কার্র্যক্রম পরিচালিত হবে।

 

নতুন এই ভবনে পরিচলাকের কার্যালয়, শিক্ষকদের বসার আলাদা কক্ষ, শিক্ষার্থীদের সাতটি শ্রেণীকক্ষ, দুটি লেকচার গ্যালারী, একটি কম্পিউটার ল্যাব, দুটি মসজিদ, মেয়েদের জন্য একটি কমন রুম ও একটি কনফারেন্স রুম থাকবে। ১০ বিঘা জমির ওপর আগামীতে ধীরে ধীরে ওই স্থানেই আইবিএ’র ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা আবাসিক হল, শিক্ষকদের জন্য কোয়ার্টার, গ্রন্থাগারসহ সকল সুবিধা সৃষ্টি করা হবে। ২০১৬ সালের মধ্যে এসব কাজ শেষ করা সম্ভব হবে বলেও জানান তিনি। এসময় আরও কথা কথা বলেন ইনস্টিটিউটের অধ্যাপক আখতার উদ্দীন।

 

প্রসঙ্গত, এই প্রতিষ্ঠান রাবিতে যাত্রা শুরু করে ২০০০ সালে। তবে সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামের মাধ্য দিয়ে একাডেমিক কার্যক্রম শুরু হয় ২০০২ সালে। ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে সেখানে চালু করা হয় বিবিএ প্রোগ্রাম। এখন সেখানে এমবিএ, সান্ধ্যকালীন এমবিএ, ইএমবিএ, এমবিএ (বিবিএ গ্রাজুয়েটদের জন্য) ও বিবিএ প্রোগ্রাম চলছে। প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয়ের রবন্দ্রী ভবনে ইনস্টিটিউটটির শিক্ষা কার্যক্রম পরিচালিত হলেও ১৬ জানুয়ারির পর তা নতুন ভবনে স্থানান্তর করা হবে।

 

লেখাপড়া২৪.কম/রাবি/তমাল/এমএএ-০৬৫৪

পছন্দের আরো পোস্ট