ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৫ম সমাবর্তন

b2521da8-f660-4ff3-93b3-e9fe078a8dd0শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নিজস্ব ক্যাম্পাস ব্যতিত অন্যত্র কার্যক্রম পরিচালনা করছে এমন বিশ্ববিদ্যালয় সমূহকে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরের জন্য ইতোমধ্যে জারিকৃত সরকারি প্রজ্ঞাপনের কথা উল্লেখ করে বলেছেন, আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। মন্ত্রী আজ (বুধবার) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ৫ম সমাবর্তনে ইউনিভার্সিটির চ্যান্সেলর রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্বকালে এ কথা বলেন্।

 

ঢাকার সাভারে আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত সমাবর্তনে আরো বক্তব্য রাখেন, সমাবর্তন বক্তা মালয়েশিয়ার পারলিস প্রদেশের ক্রাউন প্রিন্স ও ইউনিভার্সিটি মালয়েশিয়া পারলিস এর চ্যান্সেলর টংকু সৈয়দ ফয়জুদ্দিন পুত্রা ইবনে টংকু সৈয়দ সিরাজুদ্দিন জামালুল্লাই, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্ট্রিজ এর চেয়ারম্যান মো: সবুর খান।

 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাঁর বক্তৃতায় বলেন, যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্তপূরণে ব্যর্থ হয়েছে, তাদের জন্য সরকারের পক্ষ থেকে সময় বেঁধে দেয়া হয়েছে। তিনি এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

 

শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সম্ভাবনাময় উচ্চশিক্ষাখাত হিসেবে উল্লেখ করে বলেন, অনেক বিশ্ববিদ্যালয় মানবৃদ্ধি করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অনেক বিদেশিও এসব বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ১৬৩০ জন বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন। ডিআইইউ থেকে ২৫০ এর অধিক বিদেশি ডিগ্রি অর্জন করেছেন উল্লেখ করে নাহিদ আশা প্রকাশ করেন, বিশ্ববিদ্যালয়টি উন্নত তথ্য প্রযুক্তিগত শিক্ষা প্রসারের মাধ্যমে আন্তর্জাতিক মানের দক্ষ জনশক্তি তৈরি করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখবে।

 

Post MIddle

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা তখনই শক্তি যখন তা প্রয়োগ করা হয় পরিবর্তন আনায়নে। সমাজের কম আলোকিত মানুষের মাঝে অর্জিত জ্ঞানের আলো ছড়িয়ে দেয়ার জন্য নবীন গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “ আপনাদের প্রজ্ঞা ও মেধা যেন সাধারণ মানুষের মনে সাহস যোগায়, কর্মক্ষেত্রে ও সমাজে সূচিত করে ইতিবাচক পরিবর্তন।”

 

সমাবর্তনে ৩৬৮৩ জন নবীন গ্র্যাজুয়েট শিক্ষামন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করেন। এবারের সমাবর্তনে তিনজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। এরা হলেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের জুলফিকার আনসারী, ব্যবসায় প্রশাসন বিভাগের ফাহমিদা ইমরান মুমু এবং ইলেক্ট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন বিভাগের আমেনা খাতুন।

 

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১৫ জ্ন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করেন। অনুষ্ঠানের শুরুতে মন্ত্রী সমাবর্তন শোভাযাত্রার নেতৃত্ব দেন। উল্লেখ্য, ২০০২ সালে প্রতিষ্ঠার পর থেকে ডিআইইউ ১৭ টি বিভাগে ১২০০০ শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন প্রদান করে।

 

বিশ্বনন্দিত মোটিভেশনাল স্পিকার ইউনিভার্সিটি মালয়েশিয়া পারলিস (টহরগঅচ) এর ভাইস চ্যান্সেলর ব্রিগেডিয়ার জেনারেল দাত্যুক প্রফেসর এমিরিটাস ড. কামারুদ্দিন হোসেন সমাবর্তন পরবর্তী বিশেষ পর্বে নবীন গ্র্যাজুটেদের মাঝে ভবিশ্যত জীবনে পেশা নির্বাচন বিষয়ে অনুপ্রেরনামূলক বক্তব্য রাখেন।#

 

 

পছন্দের আরো পোস্ট